Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুচিয়েত নদীতে অভিবাসী স্রোত, গন্তব্য যুক্তরাষ্ট্র


২১ জানুয়ারি ২০২০ ১২:৪৩

দক্ষিণ মেক্সিকো সীমান্ত হয়ে যুক্তরাষ্ট্র পৌঁছাতে শতশত অভিবাসী সুচিয়েত নদীতে অবস্থান নিয়েছেন। হন্ডুরাস থেকে পালিয়ে আসা এই অভিবাসীরা সুচিয়েত নদী পার হওয়ার জন্য একটি ব্রিজ ব্যবহার করতে চাইলে কর্তৃপক্ষের অনুমতি মেলেনি। তারপর তারা নদীপথে মেক্সিকো সীমান্ত পার হয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মঙ্গলবার (২১ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

মেক্সিকোর ন্যাশনাল গার্ড অভিবাসীদের ঢল ঠেকাতে সাঁজোয়া অবস্থান গ্রহণ করেছে। তারা সুচিয়েত নদীর তীর বেয়ে উঠতে চাওয়া অভিবাসীদের ঠেকিয়ে রাখছে। কিন্তু কয়েকশ অভিবাসী ইতোমধ্যেই পুলিশের বাধা অতিক্রম করে মেক্সিকোর ভূখন্ডে প্রবেশ করেছে।

কোন কোন সূত্র জানিয়েছে, মেক্সিকোতে ঢুকতে চাওয়া অভিবাসীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে। পরে, মেক্সিকোতে ঢুকতে চাওয়া অভিবাসীরা পাথর নিক্ষেপ করে ওই হামলার জবাব দিয়েছে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপের মুখে অভিবাসীদের মেক্সিকোতে প্রবেশ নিষিদ্ধ করে দেশটির প্রশাসন।

বর্তমানে, অভিবাসীরা মেক্সিকোর সীমান্ত সংলগ্ন গুয়েতেমালার তেকুন উমান শহরে অস্থায়ী তাঁবুতে বসবাস শুরু করেছেন। অভিবাসীদের মধ্য থেকে আট জন প্রতিনিধি ইতোমধ্যেই আলোচনার জন্য চিঠি নিয়ে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাডরের কাছে পৌঁছেছেন। প্রতিনিধিরা প্রেসিডেন্টকে আহ্বান জানাবেন, তিনি যেন আইনের প্রতি শ্রদ্ধা রেখে অভিবাসীদের তার দেশে প্রবেশ করতে দেন।

এদিকে, গুয়েতেমালার প্রশাসনিক বিবৃতিতে জানানো হয়েছে, বুধবার (১৪ জানুয়ারি) হন্ডুরাস থেকে হাজার হাজার অভিবাসী তাদের সীমান্তে ঢুকে পড়ে। বিবিসি জানিয়েছে, ক্যারাভান ২০২০ গ্রুপের ৩৫০০ অভিবাসীর মধ্যে ২০০০ সুচিয়েত নদী পার হয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা করছিল।

মেক্সিকো সীমান্তে জড়ো হওয়া অনেক অভিবাসী এএফপিকে জানিয়েছেন, সংঘর্ষ, দারিদ্র এবং উচ্চ হত্যা হারের কারণে তারা হন্ডুরাস থেকে পালাতে বাধ্য হয়েছেন।

এলভিজ মার্টিনেজ নামের একজন অভিবাসী এএফপিকে জানিয়েছেন, উচ্চতাপমাত্রায় শিশুদের পক্ষে হন্ডুরাসে টেকা কঠিন হয়ে পড়েছিল তাই তারা পালাতে বাধ্য হয়েছেন।

মেক্সিকোর পক্ষ থেকে জানানো হয়েছে, অভিবাসীরা মেক্সিকোতে বসবাস করতে এবং কাজ করতে পারবেন এবং রাজনৈতিক আশ্রয়ও প্রার্থনা করতে পারবেন। কিন্তু যুক্তয়াষ্ট্রে ঢোকার প্যাসেজ হিসেবে মেক্সিকোকে ব্যবহার করতে পারবেন না।

এ ব্যাপারে আরেকজন অভিবাসী বিবিসিকে জানিয়েছেন, মেক্সিকো সরকার তাদের সাথে কৌশল করছে। প্রথমে তারা সবার নিবন্ধন করিয়ে নিয়ে পরে তাদের আর সীমান্ত পেরিয়ে ঢুকতে দিচ্ছে না।

ক্যারাভান ২০২০ গুয়েতেমালা মেক্সিকো যুক্তরাষ্ট্র হন্ডুরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর