Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবিতে ছাত্রী লাঞ্ছনার প্রতিবাদ


২১ জানুয়ারি ২০২০ ১৫:৫০

চট্টগ্রাম ব্যুরো: বাড়িওয়ালার কাছে পাওনা টাকা ফেরত চাইতে গিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক শিক্ষার্থী মারধরের শিকার হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীরা। একই সঙ্গে পাঁচ দফা দাবিতে প্রক্টর বরাবর স্মারকলিপিও জমা দিয়েছেন তারা।

মঙ্গলবার (২১ জানুয়ারি) ১১টার দিকে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা মুখে কালো কাপড় ও ডান হাতে কামড়ের প্রতিবাদে ব্যান্ডেজ পরিধান করে ২ মিনিট নিরবতা পালন ও পরে মৌন মিছিল করেন।

বিজ্ঞাপন

দাবির মধ্যে আছে, অভিযুক্ত ব্যক্তিকে ৩দিনের মধ্যে গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে; ওই বাসায় যতজন শিক্ষার্থী আছে তাদের নিরাপদ আশ্রয়ের জন্য আবাসিক হলে সিটের ব্যবস্থা ও ভবিষ্যতে যেন সেই বাসায় কোনো শিক্ষার্থী না ওঠে তার ব্যবস্থা করা, নারী শিক্ষার্থীদের শতভাগ আবাসন সুবিধা দেওয়া, বাড়ি মালিকদের নিয়ে ভাড়া ও অন্যান্য বিষয় নিয়ে নির্দিষ্ট নীতিমালা করা, ক্যাম্পাসের আশেপাশে যেসব বাসায় শিক্ষার্থীরা থাকেন সেসব বাসায় হোল্ডিং নম্বর-মালিকের বিবরণীসহ পূর্ণাঙ্গ একটি ডাটাবেজ তৈরি করে প্রক্টরের কাছে সংরক্ষণ করা।


মানববন্ধনে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মুনাববির বলেন, ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সব বোনদের নিরাপত্তা নিশ্চিত করতে চাই। এই ধরনের ঘটনায় আমাদের প্রত্যেকটা বোনের যেন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত হয়। এই বছরের শুরুতে ১৮ দিনে ২২টি ধর্ষণের ঘটনা আসলেই দুঃখজনক। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘটনাটা ঘটলে হয়তো অনেক শিক্ষার্থীদের সাড়া পাওয়া যেত। আমাদের ক্যাম্পাসের শিক্ষার্থীরা শুধু ফেসবুকের কমেন্টের মধ্যেই সীমাবদ্ধ।’

বিজ্ঞাপন

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ফারজানা আমিন সনিয়া বলেন, আ‘মাদের নিজেদের সঙ্গে কোনপ্রকার দুর্ঘটনা না ঘটা পর্যন্ত আমাদের টনক নড়ে না। এই ঘটনা থেকেই আমাদের সতর্ক হতে হবে। পরবর্তীতে যেন এরকম ঘটনা না ঘটে।’

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্র নাইমুর রহমান সঞ্চালনা করেন। মানববন্ধন থেকে আগামী বুধবার (২২জানুয়ারি) নিরাপদ আবাসনের দাবিতে শহীদ মিনারে গণস্বাক্ষর ও বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) একই দাবিতে চবি রেল স্টেশনে গণস্বাক্ষর কর্মসূচির ঘোষণা দেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, সোমবার (২০ জানুযারি) এক ছাত্রী বাড়িওয়ালার কাছে পাওনা টাকা ফেরত চাইতে গিয়ে মারধরের শিকার হয়েছেন বলে অভিযোগ উঠে। বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ ক্যাম্পাসে ‘নিরিবিলি হাউসের’ তৃতীয় তলায় এই ঘটনা ঘটে। পরে বিকেলে ওই ছাত্রী বাড়ির মালিক মো. নুরুল ইসলামের নামে হাটহাজারি থানায় একটি অভিযোগ দেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রী লাঞ্ছনা মারধরের শিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর