Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই সিটির নির্বাচনে ৬৪ জন ম্যাজিস্ট্রেট চায় ইসি


২১ জানুয়ারি ২০২০ ১৬:৩২

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি ও ডিএসসিসি) আসন্ন নির্বাচনের পুনঃনির্ধারিত তারিখে ভোটগ্রহণের সুবিধার্থে পাঁচদিনে  জন্য ৬৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২০ জানুয়ারি) রাতে ইসির সিনিয়র সচিব (আইন-১) মো. আবু ইব্রাহীম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি আইন ও বিচার বিভাগের সচিবকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের লক্ষ্যে আগামী ৩০ জানুয়ারি, ২০২০ তারিখ ভোট গ্রহণের দিন নির্ধারণ করেন। এই প্রেক্ষিতে উক্ত নির্বাচন উপলক্ষে নির্বাচনকালীন সংঘটিত অপরাধসমূহ আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের জন্য আগামী ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত মোট পাঁচ দিনের জন্য ৬৪ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন প্রদানের জন্য পত্র প্রেরণ করা হয়। কিন্তু নির্বাচন কমিশন গত ১৮ জানুয়ারি উক্ত ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে আগামী ১ ফেব্রুয়ারি, শনিবার ভোটগ্রহণের দিন পুনঃনির্ধারণ করেছেন।

এমতাবস্থায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা-২০১০-এর বিধি ৮৬-তে উল্লিখিত বিধি ৭২, বিধি ৭৪, বিধি ৭৫, বিধি ৭৬, বিধি ৭৭-এর উপবিধি (১) ও বিধি ৭৮-এর অধীন নির্বাচনি অপরাধসমূহ দ্য কোড অব ক্রিমিনাল, ১৮৯৮ অ্যাক্ট নং ভলিউম অব ১৮৯৮)-এর সেকশন ১৯০-এর সাব সেকশন (১)-এর অধীনে আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের নিমিত্ত গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখের প্রেরিত পত্রের ছক মোতাবেক আগের নির্ধারিত তারিখের পরিবর্তে পুনঃনির্ধারিত ভোটগ্রহণের তারিখের পূর্বের দুদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুদিন অর্থাৎ ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত মোট পাঁচ দিনের জন্য ৬৪ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন প্রদানের বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হল।

বিজ্ঞাপন

ইসি নির্বাচন ভোটগ্রহণ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর