Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রস্তাব বিপিসির


২২ ফেব্রুয়ারি ২০১৮ ০৮:০২

হাসান আজাদ, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। গত সপ্তাহে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে এই প্রস্তাব দেওয়া হয়। আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ার কারণে গত বছরের শেষ থেকে দেশের বাজারে লোকসানে জ্বালানি তেল বিক্রি করতে হচ্ছে। এ কারণে বিশ্ববাজারের সঙ্গে মূল্য সমন্বয় করতে জ্বালানি তেলের দাম বাড়ানো প্রস্তাব দেওয়া হয়েছে বলে জ্বালানি বিভাগের সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ কথা জানান।

বিজ্ঞাপন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ প্রসঙ্গে বলেন, ‘আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। ফলে বিপিসি লোকসান গুনতে শুরু করেছে। ভারতেও স্বয়ংক্রিয়ভাবে তেলের দাম বেড়েছে। বিপিসিও স্বয়ংক্রিয়ভাবে তেলের দাম সমন্বয়ের একটি প্রস্তাব দিয়েছে। সব কিছু খতিয়ে দেখে সরকার সিদ্ধান্ত নেবে।’

বিপিসির সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে। গত বছরের নভেম্বর মাসে আন্তর্জাতিক বাজারের ব্যারেল প্রতি (এক ব্যারেলে প্রায় ১৫৯ লিটার) অপরিশোধিত তেলের দাম ছিল ৬০ মার্কিন ডলার। পরে তা বেড়ে চলতি বছরের শুরুতে এই দাম হয় ৭০ থেকে ৮০ মার্কিন ডলার। গত নভেম্বরে যখন ব্যারেল প্রতি ৬০ মার্কিন ডলার ছিল, তখনই বিপিসি লোকসান গুনতে শুরু করে বলে ওই কর্মকর্তা জানান। তবে চলতি বছরের শুরু থেকে লোকসানের পরিমাণ বেড়ে গেছে।

বর্তমানে দেশের বাজারে লিটার প্রতি পেট্রোল ৮৬ টাকা, অকটেন ৮৯ টাকা এবং কেরোসিন ও ডিজেল ৬৫ টাকা। এ ছাড়া লিটার প্রতি ফার্নেস অয়েলের মূল্য ৪২ টাকা। সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, আর্ন্তজাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার কারণে গত নভেম্বর থেকে প্রতি লিটার ডিজেলে ৩ টাকা ৯০ পয়সা, কেরোসিনে ১১ টাকা ৫০ পয়সা ও ফার্নেস অয়েলে লিটার প্রতি ১০ টাকা লোকসান হচ্ছে। এই হিসেবে গত দেড় মাসে দৈনিক ১০ কোটি টাকা লোকসান গুনতে হচ্ছে। এ ছাড়া মার্কিন ডলারের বিপরীতে টাকার মূল্য কমে যাওয়ায় লোকসানের পরিমাণ বেড়েছে।

বিজ্ঞাপন

নাম প্রকাশ না করার শর্তে বিপিসির এক পরিচালক জানান, ২০১৪ সালের অক্টোবর থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিপিসি ১০ হাজার কোটি টাকা লাভ করে। এই সময়ে বিপিসি দৈনিক গড়ে ৯ কোটি টাকা লাভ করে। কারণ আর্ন্তজাতিক বাজার থেকে কমদামে জ্বালানি তেল কিনে বেশি দামে স্থানীয় বাজারে বিক্রি করা হতো। বিপিসির হিসেবে ২০১৪-১৫ অর্থবছরে ৪ হাজার ২০৮ কোটি, ২০১৫-১৬ অর্থবছরে ৭ হাজার ৭৫৩ কোটি এবং ২০১৬-১৭ অর্থবছরে ৪ হাজার ৫৫১ কোটি টাকা মুনাফা করে। এই কর্মকর্তা আরও জানান, জ্বালানি বিভাগে পাঠানো প্রস্তাবে, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে দেশে সমহারে বৃদ্ধি ও কমানো হলে সমহারে কমানোর বিষয়টি উল্লেখ করা হয়েছে।

বর্তমানে দেশে পরিশোধিত ও অপরিশোধিত মিলে মোট জ্বালানি তেলের চাহিদা ৫৫ লাখ মেট্রিক টন। এর মধ্যে দেশের একমাত্র তেল শোধানাগার ইর্স্টান রিফাইনারি লিমিটেডের অপরিশোধিত জ্বালানি তেল পরিশোধন ক্ষমতা হচ্ছে ১৪ লাখ মেট্রিক টন। বাকিটা পরিশোধিত জ্বালানি তেল আমদানির মাধ্যমে চাহিদা মেটানো হয়।

সারাবাংলা/এইচএ/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর