Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুরকিনা ফাসোতে জঙ্গি হামলায় ৩৬ জনের মৃত্যু, রাষ্ট্রীয় শোক


২২ জানুয়ারি ২০২০ ১৫:২৩

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে জঙ্গি হামলায় সোমবার (২০ জানুয়ারি) ৩৬  বেসামরিক নাগরিকের প্রাণহানির ঘটনায় দুইদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। খবর আল জাজিরা।

এর আগে, বুরকিনা ফাসোর সানমাতেঙ্গা প্রদেশের নাগ্রাওগো গ্রামের একটি বাজারে হামলা চালিয়ে, অগ্নিসংযোগ করে জঙ্গিরা। ওই ঘটনায় ৩২ বেসামরিক নাগরিক ঘটনাস্থলেই এবং ৪ জন হাসপাতালে নেওয়ার পর মারা যান।

বুরকিনা ফাসোর যোগযোগমন্ত্রী রেমিস ফালগেন্স মঙ্গলবার (২১ জানুয়ারি) এক বিবৃতিতে এই হামলার ব্যাপারটি স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন বুরকিনা ফাসোর সরকার ওই ঘটনায় গভীরভাবে উদ্বিগ্ন।

এদিকে, দেশটির প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরে জানিয়েছেন, ৩৬ বেসামরিক নাগরিকের মৃত্যুতে বুধবার ও বৃহস্পতিবার (২২ ও ২৩ জানুয়ারি) রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বুরকিনা ফাসো। এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং সকল ধরনের উৎসব বন্ধ থাকবে।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ওই ঘটনার পর থেকে হামলায় আক্রান্ত এলাকা থেকে কয়েকশ মানুষ পালিয়ে পার্শ্ববর্তী কায়া শহরে আশ্রয় নিয়েছেন।

প্রসঙ্গত, মালি এবং নাইজারের প্রতিবেশি বুরকিনা ফাসোতে ২০১৫ সাল থেকে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে। ইউনাইটেড নিউজ জানিয়েছে, এই তিন দেশে কমপক্ষে ৪ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

সশস্ত্র সংঘর্ষের অবস্থান ও হিসাব সংক্রান্ত প্রকল্প (এসিএলইডি) জানিয়েছে, গত বছরে বুরকিনা ফাসোতে ৫৭০ হামলার ঘটনা ঘটেছে। ওই অঞ্চলে আনসারুল ইসলাম, জামাত নাসর আল ইসলাম ওয়াল মুসলিমিন এবং ইসলামিক স্টেট ইন দ্য গ্রেটার সাহারা জঙ্গিগোষ্ঠী সক্রিয় থাকলেও এই হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।

জঙ্গি হামলা বুরকিনা ফাসো রাষ্ট্রীয় শোক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর