Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদ্বোধনের অপেক্ষায় আরও ৩টি বর্ডার হাট


২২ জানুয়ারি ২০২০ ১৫:৫২

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ ও ভারতের মানুষের মধ্যে যোগাযোগ আরও নিবিড় এবং শক্তিশালী বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে খুব শিগগিরই উদ্বোধন হতে যাচ্ছে তিনটি বর্ডার হাট। দুদেশের সীমান্তবর্তী মেঘালয় অঞ্চলে নতুন এই হাটগুলো চালু হবে। এছাড়া আরও নয়টি বর্ডার হাট চালুর জন্য অবকাঠামো নির্মাণের কাজ চলছে। ঢাকার ভারতীয় দূতাবাসের বাণিজ্যিক প্রতিনিধি প্রময়েশ বাসাল সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রময়েশ বাসাল সারাবাংলাকে বলেন, ‘দুদেশের মানুষে মানুষে সংযোগ বাড়াতে বর্ডার হাট খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে চারটি বর্ডার হাট চালু আছে। সর্বশেষ দুদেশের মধ্যে অনুষ্ঠিত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে আরও দিনটি হাট চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়। এই তিনটি হাটের অবকাঠামো উন্নয়নের কাজ শেষ হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ বাড়াতে এবং বাণিজ্য ঘাটতি কমানোর ক্ষেত্রেও বর্ডার হাটের ভূমিকা রয়েছে। দেশ দুটির সীমান্তবর্তী মানুষদের জন্য আরও নয়টি বর্ডার হাট চালুর জন্য অবকাঠামো উন্নয়নের কাজ চলছে।’

কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের কথা রয়েছে। তার সফর নিয়ে দুদেশের কর্মকর্তারা কাজ করছেন। নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রস্তুত করে রাখা তিনটি বর্ডার হাটের উদ্বোধন হতে পারে।

বর্ডার হাট মূলত বাংলাদেশ-ভারত সীমান্তের মধ্যে বাণিজ্য বাজার। প্রতি সপ্তাহে একদিন এই হাট চালু থাকে। এই হাট শুধুমাত্র নিত্যদিনের পণ্য কেনার জন্যই নয়, বরং এর মাধ্যমে সীমান্তের উভয় অংশের মানুষের মধ্যে পুনর্মিলন হয়ে থাকে। বর্তমানে চালু থাকা চারটি বর্ডার হাট হচ্ছে- মেঘালয়ের কালীচরণ ও বালাটে এবং ত্রিপুরার শ্রীনগর ও কমলাসাগরের হাট। পর্যায়ক্রমে দেশ দুটির বর্ডারে ২২টি হাট চালুর পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

২০১৯ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশ-ভারত দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ১০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। একই সময়ে বাংলাদেশ থেকে ভারতে রফতানির পরিমাণ ছিল এক বিলিয়ন মার্কিন ডলার।

উদ্বোধন বর্ডার হাট ভারত-বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর