Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদে ট্যারিফ কমিশন সংশোধন বিল পাস


২২ জানুয়ারি ২০২০ ২১:২২

সংসদ ভবন থেকে: বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন প্রতিষ্ঠাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধান প্রণয়নে ‘বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) বিল-২০২০’ জাতীয় সংসদে পাস হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) রাতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব নাকচ হয়ে যায়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটির ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাব উত্থাপন করেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মো. ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, মুজিবুল হক ও পীর ফজলুর রহমান এবং বিএনপি’র মো. হারুনুর রশীদ ও ব্যারিস্টার রুমিন ফারহানা। এর আগে গত ২৩ নভেম্বর সংসদে বিলটি উত্থাপনের পর তা পরীক্ষা-নিরীক্ষার জন্য বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

সংসদে বিলটি নিয়ে আলোচনার সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ১৯৭৩ সালে ট্যারিফ কমিশনের গঠিত হলেও পরবর্তী সময়ে আন্তর্জাতিক বাণিজ্য ব্যবস্থায় বাংলাদেশের সম্পৃক্ততা বাড়ানোর সঙ্গে সঙ্গে ট্যারিফ কমিশনের কাজের ধারাও পরিবর্তিত হয়েছে। তাই সময় ও কাজের পরিধি বিবেচনায় আইনটি সংশোধনের উদ্যোগ নেওয়া হয়।

বিলে বিদ্যমান আইনের ৭ ধারায় উল্লেখিত বাংলাদেশ ট্যারিফ কমিশন শব্দগুলোর পরিবর্তে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ শব্দগুলো প্রতিস্থাপনের বিধান রাখা হয়েছে। বিলে বলা হয়েছে, তদন্তের মাধ্যমে প্রাওয়া তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতে হবে। তবে শর্ত সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষের লিখিত অনুমতি নিয়ে তা প্রকাশ করা যাবে। এছাড়া বিলে কমিশনের কার্যাবলীসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) বিল-২০২০ সংসদে বিল পাস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর