Wednesday 09 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হলোকাস্ট ফোরামে যোগ দিতে জেরুজালেম পৌঁছেছেন বিশ্বনেতারা


২৩ জানুয়ারি ২০২০ ১৮:০৪

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি অধিকৃত পোল্যান্ডে ইহুদি গণহত্যার ৭৫ বছর পূর্তি উপলক্ষে জেরুজালেমে পৌঁছেছেন বিশ্বনেতারা। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

হলোকাস্ট ফোরামের আয়োজন অনুষ্ঠিত হবে ইয়াদ ভাসেম জাদুঘরে। রাশিয়া ও ফ্রান্সের প্রেসিডেন্ট এই ফোরামের উদ্বোধনী বক্তৃতা রাখবেন, তাদের সাথে উপস্থিত থাকবেন ওয়ালসের রাজপুত্র চার্লস।

কিন্তু, উদ্বোধনী বক্তব্য রাখার সু্যোগ না পাওয়ার কারণে এই আয়োজনে যোগ দেওয়া থেকে বিরত থাকছেন আন্দ্রেজ দুদা। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, হলোকাস্টের ঐতিহাসিক প্রামান্য দলিল নষ্ট করার অভিযোগে পোলান্ডের প্রেসিডেন্টকে উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানাননি তারা।

৫ম বিশ্ব হলোকাস্ট ফোরাম ইসরায়েলের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অংশ হতে চলেছে। বিশ্বের গুরুত্বপূর্ণ ৪০ জন নেতা ইতোমধ্যেই ওই ফোরামে এসে উপস্থিত হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন- রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকো, জার্মানির প্রেসিডেন্ট ফ্রাংক ওয়াল্টার, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং প্রিন্স চার্লস।

ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে লড়াইকে গুরুত্ব দিয়ে এই আয়োজন অনুষ্ঠিত হয়েছে। এ ব্যাপারে ওয়ার্ল্ড হলোকাস্ট ফোরাম ফাউন্ডেশনের প্রধান মোসে কান্তর জানিয়েছেন, ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে বিশ্বনেতাদের এক হয়ে লড়াই করা এবং ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে বিশ্বব্যাপী জিরো টলারেন্স ঘোষণা করার লক্ষ্য নিয়ে এ আয়োজন।

ইম্যানুয়েল ম্যাকরন প্রিন্স চার্লস ভ্লাদিমির পুতিন হলোকাস্ট ফোরাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর