Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জনশুমারি ২০২১ সালে, মুজিববর্ষে শুরু ক্ষণগণনা


২৩ জানুয়ারি ২০২০ ২০:৪২

চট্টগ্রাম ব্যুরো: ২০২১ সালের শুরুতে দেশে ৬ষ্ঠ জনশুমারি শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ৬ষ্ঠ শুমারিতে জনসংখ্যার সঙ্গে গৃহগণনাও করা হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত মুজিববর্ষ শুরুর দিন অর্থাৎ ১৭ মার্চ থেকে শুরু হবে শুমারির ক্ষণগণনা।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে চট্টগ্রামে বাংলাদেশ পরিসংখ্যন ব্যুরোর এক মতবিনিময় অনুষ্ঠানে মন্ত্রী এসব তথ্য জানান। চট্টগ্রামের সার্কিট হাউজে ‘জনশুমারি ও গৃহগণনা-২০২১’ শীর্ষক এই মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মন্ত্রী জানান, ২০২১ সালের ২ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত চলবে শুমারি কার্যক্রম। জনশুমারির সাথে এবারই প্রথম যোগ হবে খানা ও গৃহগণনা। ছয় মাসের বেশি সময় যারা দেশের বাইরে অবস্থান করছেন এবং বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক যারা ছয় মাসের বেশি সময় ধরে বাংলাদেশে রয়েছেন, তারাও গণনার আওতায় আসবেন। একইভাবে খানা ও গৃহগণনার উদ্যোগ নেওয়ায় ২০২১ থেকে দেশের জনগণের সঙ্গে গৃহের সংখ্যাও জানা যাবে।

সভায় পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী জানান, গত বছরের ২৯ অক্টোবর একনেকের সভায় ‘জনশুমারি ও গৃহগণনা-২০২১’ প্রকল্প অনুমোদিত হয়েছে। প্রকল্প ব্যয় নির্ধারণ হয়েছে ১ হাজার ৭৬১ কোটি ৭৯ লাখ টাকা। সর্বশেষ আদমশুমারি ও গৃহগণনা হয়েছিল ২০১১ সালে। সেই হিসাব মতে বাংলাদেশে মোট জনসংখ্যা ছিল ১৪ কোটি ৪০ লাখ।

প্রকল্প পরিচালক জাহেদুল হক সরদার সভার মূল কার্যক্রম বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, ‘জনশুমারি ও গৃহগণনা’ প্রকল্পের পরিচালক মো. জাহিদুল হক সরদার, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, চট্টগ্রামের স্থানীয় সরকার বিভাগের পরিচালক দীপক চক্রবর্তী এবং চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবরীজি উপস্থিত ছিলেন।

৬ষ্ঠ গৃহগণনা জনশুমারি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর