Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাহাবুদ্দিন দ্য পেইন্টার, দ্য ফাইটার  


২৩ জানুয়ারি ২০২০ ২১:২৮

ঢাকা: চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। এই নামটা যথেষ্ট এই গুনী মানুষকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য। তার তুলির আঁচড়ে ফুটে উঠেছে শেখ মুজিবুর রহমান ও মহাত্মা গান্ধীসহ বিখ্যাতসব মানুষের চিত্রকর্ম। ১৫ বছর ধরে এ গুণী চিত্রশিল্পীর জীবনের বিভিন্ন মুহূর্তকে ক্যামেরাবন্দি করেছেন আলোকচিত্র শিল্পী ইফতেখার ওয়াহিদ ইফতি। সেই সব মুহূর্তগুলোয় স্পটলাইটের মধ্যে হাজির করেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের জয়নুল গ্যালারিতে ২৩ জানুয়ারি (বৃহস্পতিবার) উদ্বোধন হয় মুক্তিযোদ্ধা ও বিশ্ববরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ এর ওপর ৯ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আইআরসি’র উদ্যোগে এ গুণীশিল্পীর ৫০টি ছবির প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এ প্রদর্শনীর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. আনিসুজ্জামান। এছাড়া উপস্থিত ছিলেন সংস্কৃতি ব্যক্তিত্ব  শম্পা রেজা।

উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনাকালে আসাদুজ্জামান বলেন, ‘আমি নিজে শিল্প সৃজন করতে পারি না। কিন্তু শিল্পীদের কাজ আমাকে মুগ্ধ করে। বিশেষ করে শিল্পী যখন শাহাবুদ্দিন আহমেদ। নতুন প্রজন্মের আলোকচিত্রী ইফতেখার ওয়াহিদ ইফতির দীর্ঘদিনের কাজের ফসল হিসেবে এ প্রদর্শনীর সাফল্য কামনা করেন।’

আনিসুজ্জামান বলেন, ‘ইফতির কাজ আমি আগেও দেখেছি। ইফতির তোলা আলোকচিত্রে শিল্পী শাহাবুদ্দিনের ব্যক্তিত্ব, মনন ও শিল্পীসত্তার প্রকাশ ঘটেছে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অভিনেত্রী শম্পা রেজা, অমিকন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম. শরীফুল আলম, সাবলম্বী হবো সবাই- সাহস এর উদ্যোক্তা নাজমুল হুদা রতন।

চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর