Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নৃত্যশৈলীতে মুগ্ধতা জাগিয়ে ফুলকির শিশু উৎসব শুরু


২৩ জানুয়ারি ২০২০ ২১:৫৭

চট্টগ্রাম ব্যুরো: ছোটদের সাংস্কৃতিক জগৎ হিসেবে পরিচিত চট্টগ্রামের ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠান ‘ফুলকি’র আয়োজনে শুরু হয়েছে তিন দিনের শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব। ব্রতচারী নৃত্য, কাঠি নৃত্য, কোমলকণ্ঠে গান, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা ৪৪ বাণী টাঙানোসহ শিশুদের ভিন্নধর্মী পরিবেশনায় শুরুর দিন থেকেই মনোমুগ্ধকর হয়ে উঠেছে এই উৎসব।

ফুলকি প্রতিষ্ঠার ৪৪ বছর পূর্তিতে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিকেলে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শুরু হয়েছে এই উৎসব। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন শিশু ছড়াকার ও সাহিত্যিক সঞ্জীব বড়ুয়া, রাশেদ রউফ, ওমর কায়সার, সুজন বড়ুয়া ও বিশ্বজিৎ চৌধুরী। সঙ্গে ছিলেন ফুলকির অধ্যক্ষ শীলা মোমেন, ফুলকি ট্রাস্টের সভাপতি একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন, সাহিত্যিক ফেরদৌস আরা আলীম ও ফুলকি ট্রাস্টের কোষাধ্যক্ষ রীতা দত্ত এবং ভারত থেকে আসা নৃত্যগুরু রাজদ্বীপ ব্যানার্জী।

স্বাগত বক্তব্যে আবুল মোমেন বলেন, ‘উৎসব মানে হলো মিলনমেলা। আমাদের সমাজে এখন মানুষের মধ্যে বিচ্ছেদ, দূরত্ব, হিংসা বাড়ছে। এখন উৎসবের প্রয়োজন আছে। কারণ উৎসবে ভেদাভেদ থাকে না, আনন্দ থাকে। জীবনে আনন্দের প্রয়োজন। তাই জীবন থেকে আনন্দের খোরাক নিতে হবে। জীবন আনন্দময় হলে ইতিবাচক হবে সবকিছু। ফুলকি স্কুলের শিক্ষার পাশাপাশি সংস্কৃতি চর্চা করে। উৎসবে তারা সেই সংস্কৃতিকেই তুলে ধরছে।’

অতিথিরা এ আয়োজনের প্রশংসা করে বলেন, ‘শিশু প্রতিষ্ঠান ফুলকি ছোটদের মানস গঠনে কাজ করে যাচ্ছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যেন সঠিকভাবে মানুষ হয় এজন্য দেশের সবকটি বিদ্যালয় যদি ফুলকির মতো পাঠদান পদ্ধতি অনুসরণ করত, তাহলে দেশের সব শিশু-কিশোর সুন্দর মনের অধিকারী হয়ে গড়ে উঠত।’

উৎসবের সূচনালগ্নে ব্রতচারী নৃত্যের পাশাপাশি শুভ্র সাদা বসনের শিশুরা মঞ্চে ঘুরে ঘুরে বিভিন্ন লোককথাও তুলে ধরে। পরে যশোর অঞ্চল থেকে সংগৃহীত কাঠি নৃত্যও পরিবেশন করেন তারা। শিশুদের নৃত্যশৈলীতে মুগ্ধ হন সমবেত দর্শকরা।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মঞ্চে ‘সোনারতরী’র সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন শিশু-কিশোরেরা। রাতে রাজীব বসাকের জাদু, নৃত্যাঞ্জলির পরিবেশনায় শাস্ত্রীয় নৃত্য, ‘পুঁথি পড়া পাখি পড়া’ নাটকসহ আরও বিভিন্ন পরিবেশনা ছিল।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দ্বিশতবছর এবং স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে উৎসবের দ্বিতীয় ও তৃতীয় দিন এই দুজন মনীষীর নামে উৎসর্গ করা হয়েছে।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার সকালে চারু ও কারুকলা নিয়ে শিশুদের অংশগ্রহণে কর্মশালা হবে, যাতে মাটির টেরাকোটার কাজ শেখাবেন ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক নিয়াজ মজুমদার। স্লাইডে বিদ্যাসাগরের জীবন ও কর্ম নিয়ে ৩০ মিনিটের তিনটি প্রদর্শনী, নাটকের গান, এবং সন্ধ্যায় থাকবে মিশরীয় মিথ নিয়ে নির্মিত পরিবেশনা ‘রাজত্ব পুরান’ এবং শিশুদের জন্য বড়দের পরিবেশনা ‘রক্তকরবী’র সাংস্কৃতিক অনুষ্ঠান।

উৎসবের তৃতীয় দিন শনিবারের আয়োজনে আছে-সকালে তাঁতের কর্মশালা, বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীপাঠ ও ছড়া আবৃত্তি। ইংরেজি কোর্সের শিক্ষার্থীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ‘লেটস প্লে উইথ ইংলিশ’। এরপর বঙ্গবন্ধুকে নিয়ে শিশুদের সঙ্গে মুক্ত আলোচনা। শনিবার রাতে ঢোল, বাজি ও প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে উৎসবের সমাপ্তি ঘোষণা করা হবে।

ছবি: শ্যামল নন্দী

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবি ও সাংবাদিক আবুল মোমেন কোমলকণ্ঠে গান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৃত্য পরিবেশনা ফুলকি শিশু উৎসব


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর