Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মেয়র হলে দরিদ্র জনগোষ্ঠীর সেবা করতে হবে’


২৩ জানুয়ারি ২০২০ ২২:৫১

ঢাকা: রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনে যে দু’জন মেয়র বিজয়ী হবেন, তাদের কাছে নগরের দরিদ্র জনগোষ্ঠীর সেবা নিশ্চিত করার দাবি জানিয়েছে তিনটি সংগঠন। নাগরিক সংলাপ থেকে তার রাজধানীর দুই সিটির হবু মেয়রদের কাছে ১২ দফা দাবি তুলে ধরেন।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে নগর ‘দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে মেয়রদের কাছে প্রস্তাবনা’ শীর্ষক নাগরিক সংলাপে এ দাবি জানানো হয়। বারসিক, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ) নামের তিনটি সংগঠন এ সংলাপ আয়োজন করে।

তিনটি সংগঠনের পক্ষ থেকে নির্বাচিত হতে যাওয়া মেয়রদের কাছে নিম্ন আয়ের মানুষদের জন্য ১২ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হচ্ছে— শক্তিশালী নগর সরকার দিতে হবে এবং নগরের দরিদ্র মানুষদের সব সেবা নিশ্চিত করতে হবে; নগরে বসবাসরত সব নিম্ন আয়ের মানুষ, বিশেষ করে অসহায় নারী, শিশু, প্রতিবন্ধী ও প্রবীণ মানুষদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে; গ্রাম ও শহরের মধ্যে সমতার ভিত্তিতে সামাজিক নিরাপত্তা বেষ্টনী চালু করতে হবে; শহরের দরিদ্র মানুষদের জন্য সমাজসেবা অধিদফতর, নারী বিষয়ক অধিদফতর ও যুব উন্নয়ন অধিদফতরসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সব ধরনের কর্মসূচি চালু করতে হবে; সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অন্তর্ভুক্তির প্রক্রিয়াকে সহজ করতে হবে।

বক্তারা বলেন, জাতীয় পরিচয়পত্রের ঠিকানা সমস্যার কারণে অনেকেই সামাজিক নিরাপত্তা সেবার আওতায় আসতে পারে না। তাই তারা নগরের যেখানেই অবস্থান করুক না কেন, নাগরিক সুবিধাসহ সামাজিক নিরাপত্তা কর্মসূচির সঙ্গে তাদের যুক্ত করতে হবে।

হবু মেয়রদের কাছে বাকি দাবিগুলো হলো— দারিদ্র্যের হার কমানোর জন্য নিম্ন আয়ের মানুষের প্রধান ব্যয়ের খাত, যেমন— চিকিৎসা, পানি, বিদ্যুৎ ও জ্বালানি বিনামূল্যে ব্যবস্থা করতে হবে; সমাজসেবা অধিদফতর, নারী বিষয়ক অধিদফতর, সমাজকল্যাণ, ওয়াসা, জ্বালানি মন্ত্রণালয়ের সেবা আরও সহজভাবে বস্তিবাসীদের জন্য নিশ্চিত করতে হবে; নিম্ন আয়ের মানুষদের জন্য ভর্তুকি মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার জন্য কার্ডের ব্যবস্থা করতে হবে; বস্তিবাসীদের জন্য সহজভাবে ব্যাংক অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করতে হবে; বয়স্ক ভাতা, দরিদ্র মায়েদের খাতা, বিধবা ভাতা ও মাতৃত্বকালীন ভাতাসহ সব ভাতা প্রচারণা আরও বাড়াতে হবে; এবং বস্তিবাসী শিশুদের স্কুল থেকে ঝরে পড়ার হার কমানোর জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য মেয়রকেই উদ্যোগ নিতে হবে।

সংলাপে লিখিত বক্তব্যে বক্তারা বলেন, ফেব্রুয়ারি থেকে আমরা দু’জন নবনির্বাচিত মেয়র পাব। তাদের কাছে যেমন ধনী ও মধ্যবিত্তদের অনেক ধরনের প্রত্যাশা রয়েছে, তেমনি প্রত্যাশা রয়েছে নগরের বসবাসরত প্রায় ৪০ লাখেরও বেশি নিম্ন আয়ের বস্তিবাসী ও পথবাসী মানুষের। বেসরকারি গবেষণায় দেখা গেছে, ঢাকা শহরে বসবাসকারী এ মানুষেরা অধিকাংশই কোনো না কোনো প্রাকৃতিক দুর্যোগে সর্বস্বান্ত হয়ে বাধ্য হয়েই গ্রাম ছেড়ে শহরে এসেছে।

বক্তারা আরও বলেন, আমরা সবাই জানি, এ শহরের বস্তিবাসীরা বিভিন্ন ধরনের পেশায় যুক্ত থেকে শহরটি সচল রেখেছে। কিন্তু রাষ্ট্র এ দরিদ্র জনগোষ্ঠীর জীবন সচল রাখার জন্য উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ নেয়নি। এ লোকেরাই ভোট দিয়ে মেয়রদের নির্বাচিত করেন। বিভিন্ন মিটিং মিছিলে গিয়ে রাজনৈতিক নেতাদের আরও বড় হওয়ার পথ তৈরি করে দেন। অথচ নির্বাচন শেষ হয়ে গেলেই কেউ এদের আর খোঁজ নিতে চায় না।

সংলাপ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) চেয়ারম্যান আবু নাসের খান, বারসিক সমন্বয়কারী মো. জাহাঙ্গীর আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দেবাশীষ কুমার কুন্ডু, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর’র (কাপ) নির্বাহী পরিচালক রেবেকা সানইয়াতসহ আরও অনেকে।

কাপ দরিদ্রদের জন্য সেবা নিম্ন আয়ের মানুষ পবা বারসিক সামাজিক নিরাপত্তা হবু মেয়র


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর