Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশ-বিদেশের ৪শ গবেষক নিয়ে শুরু হচ্ছে পরিবেশ সম্মেলন


২৪ জানুয়ারি ২০২০ ১৭:৪২

ঢাকা: টেকসই উন্নয়নের সাথে ভূ-সম্পদ, সুনীল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ ও প্রকৌশলগত সম্পর্ক গবেষণায় দেশ-বিদেশের চারশ গবেষককে নিয়ে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক পরিবেশ সম্মেলন।

আগামি ২৫ থেকে ৩০ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ প্রথমবারের মতো এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে।

শুক্রবার (২৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আর আই খান অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজক কমিটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন, সম্মেলনের আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, ২৫ জানুয়ারি শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে কর্মশালার মধ্য দিয়ে সম্মেলন শুরু হবে। ২৬ তারিখ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। এছাড়াও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

অধ্যাপক ড. আখতারুজ্জামান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহসহ বাংলাদেশ ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান এবং শিল্প-সংস্থার প্রথিতযশা গবেষক, বিজ্ঞানী, শিক্ষক, শিক্ষার্থী এবং নীতি-নির্ধারকরা উপস্থিত থাকবেন। তাদের মধ্য থেকে আন্তর্জাতিক পর্যায়ের ৭৩ জন এবং জাতীয় পর্যায়ের প্রায় ৩৫০ জন গবেষক, বিজ্ঞানী, নীতি-নির্ধারক তাদের গবেষণাকর্ম উপস্থাপন করবেন।

বিজ্ঞাপন

এছাড়া সম্মেলনের অংশ হিসেবে ২৮ থেকে ৩০ জানুয়ারি বিশ্বের ঐতিহ্য হিসেবে স্বীকৃত সুন্দরবন পরিদর্শনের বিশেষ আয়োজন করা হয়েছে।

সম্মেলনে সুনীল অর্থনীতি: বৈশ্বিক ও বঙ্গোপসাগর পরিপ্রেক্ষিত, ভূ সম্পদের অনুসন্ধান, আহরণ, উন্নয়ন ও টেকসই ব্যবস্থাপনা। দুর্যোগ ঝুঁকিহ্রাস ও ব্যবস্থপনা। জনসংখ্যা গতিশীলতা এবং আঞ্চলিক বিকাশের উপর পরিবেশগত প্রাসঙ্গিকতা। আবহাওয়াবিজ্ঞান, আবহাওয়ার পূর্বাভাস এবং এর প্রয়োগ। ব-দ্বীপ গঠন প্রক্রিয়া এবং ব-দ্বীপ ব্যবস্থাপনা।

এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আয়োজক কমিটির সচিব অধ্যাপক ড. আনোয়ার হোসেন, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. শহিদুল ইসলাম, ভুগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রেজোয়ান হোসেন ভূইয়া, ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতারসহ অনেকেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর