Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সফল টেস্ট ফ্লাইট সম্পন্ন করেছে বোয়িং ৭৭৭এক্স


২৬ জানুয়ারি ২০২০ ১১:৫৯

পৃথিবীর সর্ববৃহৎ দুই ইঞ্জিন বিশিষ্ট বিমান বোয়িং ৭৭৭এক্স সফলভাবে তার টেস্ট ফ্লাইট সম্পন্ন করেছে। রোববার (২৬ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

চলতি সপ্তাহেই দুই দফা তীব্র বাতাসের কারণে টেস্ট ফ্লাইট বাতিল করার পর, শনিবার (২৫ জানুয়ারি) যাত্রা শুরু করে চার ঘন্টা সফলভাবে আকাশে ওড়ার পর, যুক্তরাষ্ট্রের সিয়াটোলে অবতরণ করতে সক্ষম হয় বোয়িং ৭৭৭এক্স।

এর আগে, বোয়িংয়ের ৭৩৭ম্যাক্স মডেলের বিমান কয়েকদফা দুর্ঘটনায় পতিত হয়ে ৩৪৬ যাত্রীর প্রাণহানি ঘটে। বিশ্বব্যাপী তীব্র সমালোচনার মুখে, নিজেদের সুনাম পুনুরুদ্ধারে ৭৭৭এক্স বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছিল বোয়িং।

তবে বিবিসি জানিয়েছে, ২০২০ সাল নাগাদ ৭৭৭এক্স  এমিরেটস এয়ারলাইনসের বহরে যুক্ত হবার আগে বিমানটিকে আরও কিছু পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে।

প্রসঙ্গত, ২৫২ ফুট দীর্ঘ এই যাত্রীবাহী বিমানের আগের ভার্সন ছিল ৭৭৭ মিনি জাম্বো। এই মডেলে নতুন করে ভাঁজযোগ্য পাখা সংযোজন করা হয়েছে। এছাড়াও, সংযোজিত হয়েছে পৃথিবীর সর্ববৃহৎ বাণিজ্যিক ইঞ্জিন।

বোয়িং ৭৭৭এক্সের মার্কেটিং ডিরেক্টর ওয়েন্ডি সোয়ার্স জানিয়েছেন, কোম্পানি হিসেবে বোয়িংয়ের সর্বোচ্চ মেধা কাজে লাগিয়ে, এই বিমানটি তৈরি করা হয়েছে। ইতোমধ্যেই, ৪৪২ মিলিয়ন ডলার প্রতিটির মূল্য হিসেবে ৭৭৭এক্স মডেলের ৩০৯টি বিমান বিক্রি করে ফেলেছে বোয়িং।

বিশ্লেষকরা ধারণা করছেন, ৩৬০ আসন বিশিষ্ট এয়ারবাসের যাত্রীবাহী বিমান এ৩৫০-১০০০ এর সাথে শক্ত প্রতিদ্বন্দ্বীতা তৈরি করবে বোয়িং ৭৭৭এক্স।

এমিরেটস এয়ারলাইনস এয়ারবাস এ৩৫০-১০০০ টপ নিউজ বোয়িং ৭৭৭এক্স যুক্তরাষ্ট্র সিয়াটোল

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর