Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমিশনারকে তথ্য দিতে বাধ্য নন রিটার্নিং কর্মকর্তা: ইসি সচিব


২৬ জানুয়ারি ২০২০ ১৭:৩৫

ফাইল ছবি

ঢাকা: একজন রিটার্নিং কর্মকর্তা নির্বাচন সংক্রান্ত তথ্য পাঁচ জন কমিশনারকেই পাঠাবেন, সুনির্দিষ্ট কোনো কমিশনারকে তিনি তথ্য দিতে বাধ্য নন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

রোববার (২৬ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। রিটার্নিং কর্মকর্তার কাছে তথ্য চেয়েও না পাওয়া নিয়ে মাহবুব তালুকদারের অভিযোগ প্রসঙ্গে এ কথা বলেন তিনি।

ইসি সচিব বলেন, রিটার্নিং কর্মকর্তারা তথ্য দিতে বাধ্য। তবে তারা সেই তথ্য জানাবেন কমিশনকে। যেহেতু কমিশনের বিষয়, তাই সিইসিকে (প্রধান নির্বাচন কমিশনার) আগে তথ্য জানাতে হবে। তার মাধ্যমেই পাঁচ কমিশনারকে তথ্য জানাবেন রিটার্নিং কর্মকর্তা। সরাসরি কাউকে উত্তর দিতে পারবেন না। তিনি একজন কমিশনারের কাছে তথ্য দিতে বাধ্য নন।

নির্বাচনের দায়িত্বে থাকা নির্বাচন কমিশনেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই— মাহবুব তালুকদারের এমন মন্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মো. আলমগীর বলেন, তিনি কী বুঝিয়েছেন, জানি না। পাঁচ জন কমিশনারকে নিয়ে কমিশন। কোনো কোনো বিষয়ে তাদের মধ্যে দ্বিমত থাকতে পারে, আবার আলোচনার মাধ্যমে কোনো কোনো বিষয়ে একমতও হতে পারেন। আর একমত হচ্ছেন বলেই সুন্দর নির্বাচন হচ্ছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কাজও ঠিকমতোই চলছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনি প্রচারণায় নৌকা ও বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে টিকাটুলিতে সংঘর্ষের ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান ইসি সচিব।

ঢাকা উত্তরের বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালের ওপর হামলার তদন্ত প্রতিবেদন বিষয়ে তিনি বলেন, পুলিশ তদন্ত প্রতিবেদনে বলেছে, দুই গ্রুপ পুলিশকে না জানিয়ে সেখানে গিয়েছে। দুই গ্রুপ মুখোমুখি হওয়ায় ধাক্কাধাক্কি হয়েছে, তাদের জানালে এমনটা হতো না। আমি বলেছি, কমিশনকে দিয়ে বিষয়টি মিটিয়ে দেওয়ার জন্য।

কমিশনের সভায় সিটি নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি আলোচনায় ছিল না— এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, সচিবালয় শুধু আদেশ পালন করে। কমিশনাররা যা বলেন, সেটি নথিতে দেওয়া হয়। পরে সিইসি অনুমোদন দিলে সেটি বাস্তবায়ন করা হয়। সম্পূর্ণ বিষয় কমিশনের। কী আলোচনা হবে, আর কী হবে না— সেটি কমিশনের সিদ্ধান্ত।

আরও পড়ুন-

আমি কোনো নির্দিষ্ট দলের নই: মাহবুব তালুকদার

ফাইল ছবি

ইসি সচিব মো. আলমগীর রিটার্নিং কর্মকর্তা সিটি নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর