Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্মীকে মারধরের জেরে চবিতে ছাত্রলীগ একাংশের অবরোধ


২৭ জানুয়ারি ২০২০ ২০:৪৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক ছাত্রকে মারধরের জেরে আবারও অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় অবরোধের ডাক দিয়েছে ছাত্রলীগের একাংশ।

সোমবার (২৭ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান অনুষদ ক্যাফেটেরিয়ায় এক ছাত্রকে মারধর করা হয়। এরপর ছাত্রলীগের একাংশের কর্মীরা দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয় স্টেশন ছেড়ে যাওয়া শহরমুখী শাটল ট্রেন ফতেয়াবাদ পৌঁছার পর হোসপাইপ কেটে দেয়।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের অবরোধ ডাকা হয়েছে বলে জানিয়েছেন চবি ছাত্রলীগের সাবেক উপ-বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রকিবুল হাসান দিনার।

এর আগে মারধরের শিকার হন বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ইকরাম আশিক। তিনি ছাত্রলীগের শাটল ট্রেনের বগিভত্তিক গ্রুপ ‘রেড সিগন্যাল’-এর কর্মী।
অন্যদিকে মারধরকারীরা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর অনুসারী। ইকবাল হোসেন টিপু বগিভিত্তিক ‘সিক্সটি নাইন’-এর নেতা হিসেবে ক্যাম্পাসে পরিচিত।

বিবাদমান দুটি গ্রুপ সিক্সটি নাইন ও রেড সিগন্যাল চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিক্সটি নাইনের কর্মীরা রেড সিগন্যাল-এর (আরএস) এক কর্মীকে সমাজবিজ্ঞান অনুষদ ক্যাফেটেরিয়ায় মারধর করছে। পরে তাকে আহত অবস্থায় বিশ্ববিদ্যালয় মেডিকেল নিয়ে যাওয়া হয়। সেখান থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তারপরে রেড সিগন্যালের কর্মীরা শহরমুখী দুপুর আড়াইটার শাটল ট্রেন ফতেয়াবাদ পৌঁছালে সেখানে ট্রেনের হোস পাইপ কেটে দেয়।

ইকবাল হোসেন টিপু সারাবাংলাকে বলেন, ‘আমরা শান্ত থাকার জন্য সবাইকে বলছি। ছাত্রলীগের নাম দিয়ে সাম্প্রতিক যে ঘটনাগুলো হচ্ছে আমরা কেন্দ্রের সঙ্গে কথা বলে যাব। যারা গত পাঁচ-ছয় মাস বিভিন্ন ঝামেলায় জড়িত তাদের নাম কেন্দ্রে পাঠাব। যদি কেন্দ্র তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয় সবার জন্য মঙ্গল হবে।

রেড সিগন্যালের নেতা ও চবি ছাত্রলীগের সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রকিবুল হাসান দিনার সারাবাংলাকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর নেতৃত্বে আমাদের ছোট ভাইয়ের ওপর হামলা হয়েছে। এই প্রেক্ষিতে ঘটনায় যারা জড়িত তাদের গ্রেফতার করা এবং ইকবাল টিপুকে বহিষ্কারের দাবিতে আমরা অবরোধের ডাক দিয়েছি।’

‘তবে শাটল ট্রেনের হোসপাইপ কেটে দেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, কে বা কারা ট্রেনের হোসপাইপ কেটে দিয়েছে জানি না। এতে আমাদের নেতাকর্মীরা জড়িত নয়’-বলেও চানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মোহাম্মদ রিফাত রহমান সারাবাংলকে বলেন, ‘ট্রেনের হোসপাইপ কেটে দেওয়ায় আপাতত ট্রেন চলাচল বন্ধ রয়েছে। আমরা এই বিষয়ে দ্রুত সমাধানের চেষ্টা করছি। আশ করি দ্রুত সময়ের মধ্যে ট্রেন চলাচল স্বাভাবিক হবে। তবে বিশ্ববিদ্যালয়ে অবরোধের বিষয়ে এখনো কোনো তথ্য আমাদের জানা নেই।’

উল্লেখ্য, গত বুধবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেলস্টেশন সংলগ্ন সিপি ফাইভ স্টার দোকানের সামনে শাটল ট্রেনের বগিভিত্তিক আরেকটি গ্রুপের কয়েকজন নেতাকর্মীর ওপর হামলার ঘটনা ঘটে। সিক্সটি নাইন গ্রুপের নেতাকর্মীদের অভিযোগ, তাদের কয়েকজনের ওপর একদল মুখোশধারী অতর্কিত হামলা করেছে।

এই ঘটনা ওই গ্রুপের নেতা-কর্মীদের মধ্যে ছড়িয়ে পড়লে ফের উত্তেজনা তৈরি হয়। সিক্সটি নাইনের কর্মীরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটক অবরোধ করে আন্দোলন করে। পরে প্রক্টর বৃহস্পতিবার দুপুর ১২টার মধ্যে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়। এর পরদিনও বিশ্ববিদ্যালয়ে অবরোধ কর্মসূচি পালন করে ছাত্রলীগের একাংশ।

অবরোধ চবি ছাত্র্রলীগ ট্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর