Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিধ্বস্ত বিমানের সৈন্যরা বেঁচে আছেন কি না জানায়নি যুক্তরাষ্ট্র


২৮ জানুয়ারি ২০২০ ১৫:২৪

তালেবান অধ্যুষিত আফগানিস্তানের গজনি প্রদেশে বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটি মার্কিন এয়ার ফোর্সের। মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল সনি লেগেত এ তথ্য নিশ্চিত করেছেন। তবে তালেবান জঙ্গিরা এটি ভূপাতিত করেনি বলে দাবি তার। জানানো হয়নি কতজন আহত বা নিহত হয়েছেন সে তথ্যও। খবর আল-জাজিরার।

এর আগে সোমবার (২৭ জানুয়ারি) গজনির পূর্বাঞ্চলে দে আক জেলায় এটি বিধ্বস্ত হয়। প্রথমে ধারণা করা হয়েছিল, এটি আফগানিস্তানের আরিয়ানা এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান। তবে পরবর্তীতে বিধ্বস্ত বিমানের ফুটেজ প্রকাশিত হয় তালেবানের টুইটার অ্যাকাউন্ট থেকে। তালেবান জঙ্গিরা জানায়, তারা মার্কিন সামরিক বিমান ভূপাতিত করেছে।

বিজ্ঞাপন

তবে কর্নেল সনি লেগেত বিবৃতিতে বলেন, গুলি করে উড়োজাহাজটি বিধ্বস্ত করা হয়েছে এমন কোনো তথ্য নেই। বিষয়টি তদন্তনাধীন।

বিভিন্ন ছবি ও ভিডিও যাচাই করে অনুমান করা যায়, ধ্বংস হওয়া বিমানটি বোম্বায়ারডিয়ার ই-১১এ এয়ারক্রাফট। যেটি সেনাদের সঙ্গে হেডকোয়ার্টারের যোগাযোগ রক্ষা করত। এটিকে ডাকা হতো ‘আকাশের ওয়াইফাই’ নামে।

তালেবান বিবৃতিতে দাবি করে , বিমানটি গোয়েন্দা তথ্য সংগ্রহ করছিল। তাই গুলি করে এটি ভূপাতিত করা হয়।

এদিকে স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, বিমানটিতে ৬ জনের মতো ক্রু থাকতে পারে। তারা আহত, নাকি তালেবানের জিম্মায়, নাকি নিহত হয়েছেন তা অস্পষ্ট। তবে কোনো কোনো মার্কিন সমরবিদরা বলছেন, বিমানটি মাত্র দুজন ক্রু নিয়েও মিশনে গিয়ে থাকে।

আফগানিস্তানের প্রত্যন্ত অঞ্চলসহ দেশটির অর্ধেক এলাকায় তালেবান জঙ্গিদের সরব উপস্থিতি রয়েছে। বেশ কয়েকবার চেষ্টা করেও যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানদের সমঝোতা হয়নি। বর্তমানে ১৩ হাজার মার্কিন সেনা আফগানিস্তানে দায়িত্বপালন করছেন। ২০০১ সাল থেকে শুরু হওয়া যুদ্ধে ২ হাজার ৪ শ মার্কিন সেনার মৃত্যু হয়েছে। ২০১৯ সালে মারা যায় ২৩ জন।

বিজ্ঞাপন

আফগানিস্তান টপ নিউজ তালেবান বিধ্বস্ত মার্কিন সামরিক বিমান

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর