Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষকদের হাতে বন্দুক দাও : ট্রাম্প


২২ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:৪৬

সারাবাংলা ডেস্ক

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলা থামাতে শিক্ষকদের হাতে বন্দুক তুলে দেয়ার কথা ভাবছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বন্দুক হামলা বন্ধে এটাকে সবচেয়ে ফলপ্রসু উপায় হিসেবে দেখছেন তিনি।

ফ্লোরিডাসহ বিভিন্ন স্থানে বন্দুক হামলা বন্ধের বিষয়ে হোয়াইট হাউসে আয়োজিত এক আলোচনায়  তিনি একথা বলেন।

বুধবার ব্রিটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়েছে।

বন্দুক হামলা নিয়ে হোয়াইট হাউসের ওই আলোচনা অনুষ্ঠানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও হৃদয় বিদারক ছিল। বন্দুক হামলায় স্বজন হারিয়েছেন এমন অনেকেই অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন। অনুষ্ঠানটি দেশটির সরকারি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

সেখানে ট্রাম্প বলেন, কোন প্রতিষ্ঠানের শিক্ষক বা কোচ নিজেদের কাছে বন্দুক রাখলে, হামলা থামানো সম্ভব। তবে তাদের অবশ্যয় বন্দুক চালোনায় পারদর্শী হতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, এটা খুবই কার্যকারী একটা উপায় হতে পারে। তবে যে সব শিক্ষকের হাতে বন্দুক তুলে দেওয়া হবে তাদের এটির ওপর ভাল প্রশিক্ষণ দিতে হবে। সব প্রতিষ্ঠানেই বন্দুক থাকবে। কোনো ‘গান ফ্রি জোন’ থাকবে না। আমি মনে করি কাপুরুষের মতো না থেকে সহসের সাথে বন্দুক হামলাকারীদের মোকাবেলা করা উচিৎ।

‘তিন মিনিটের মধ্যে হামলাকারী তার কাজ সম্পন্ন করেন। হামলার খবর শুনে ঘটনাস্থলে পৌঁছাতে পুলিশের পাঁচ থেকে আট মিনিট সময় লেগে যায়। এরমধ্যে যা ঘটার তা ঘটে যায়। আপনি যদি শিক্ষক হন আর আপনার কাছে বন্দুক থাকে, আপনি খুব দ্রুতই হামলাকারীকে প্রতিরোধ করতে পারবেন।’- বলেন ট্রাম্প।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, অনেকের হয়তো অজনা যে, বিমানের পাইলট তাদের কাছে বন্দুক রাখেন। এখন সময়ের অনেক পরিবর্তন হয়েছে। আমাদের মানসিকতায় পরিবর্তন দরকার। আমাদের মনে রাখতে হবে হামলাকারী যদি বুঝতে পারে তার ওপরও পাল্টা হামলা হতে পারে, তবে সে সতর্ক থাকবে এবং হামলা থেকে বিরত থাকবে।

অ্যারোন ফিজ নামে একজন ফুটবল কোচের উদাহরণ টানেন ট্রাম্প। যিনি পার্কল্যান্ডের ডগলাস হাইস্কুলে নিজের জীবন বাজি রেখে তাঁর এক শিষ্যকে বন্দুক হামলা থেকে বাঁচিয়েছিলেন। ট্রাম্প বলেন, ওই কোচ অনেক সাহসী ছিলেন। তার হাতে বন্দুক থাকলে তিনি অসংখ্য ছাত্রকে মৃত্যুর হাত থেকে বাঁচাতে পারতেন। বন্দুক হামলাকারীকে হত্যা করতে পারতেন।

সারাবাংলা/আইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর