Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রায় সূর্যের সমান উত্তপ্ত কেইএলটি-৯বি, প্রতিনিয়ত ভাঙছে অণু


২৯ জানুয়ারি ২০২০ ১০:৫৮

সৌরজগতের বাইরে কেইএলটি-৯বি নামের গ্রহটি আমাদের চেনা-পরিচিত বেশকিছু গ্রহের থেকেও কয়েকগুণ উত্তপ্ত। এর পৃষ্ঠের তাপমাত্রা ৭ হাজার ৮০০ ডিগ্রি ফারেনহাইট। যা সূর্যের প্রায় কাছাকাছি। মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্পিটজার স্পেস টেলিস্কোপ থেকে পাওয়া তথ্য অনুযায়ী সেখানকার আবহাওয়ায় ওই গ্রহের অণুগুলো প্রতিনিয়ত ভেঙে অসংখ্য টুকরায় পরিণত হচ্ছে। যা থেকে সৃষ্টি হচ্ছে উত্তাপ।

২০১৭ সালে অত্যন্ত ছোট আকারের কিলোডিগ্রি টেলিস্কোপ প্রজেক্টের মাধ্যমে আমাদের সৌরজগতের বাইরের এই গ্রহটির সন্ধান পাওয়া যায়। দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্রের অ্যারিজোনাতে স্থাপিত দুটি রোবোটিক টেলিস্কোপের তথ্য থেকে এটির খোঁজ পাওয়া যায়।

জ্যোতির্বিজ্ঞানীরা গ্রহটিকে চরম উত্তপ্ত বলে অভিহিত করেছেন।

কেইএলটি-৯বি অন্যান্য গ্রহের তুলনায় বিরল ধরনের। আমাদের সৌরজগতের বাইরে অন্য একটি নক্ষত্রপুঞ্জের অন্তর্ভুক্ত এটি। যার দূরত্ব পৃথিবী থেকে প্রায় ছয়শ ৭০ আলোকবর্ষ দূরে। এক আলোকবর্ষ সমান আলো এক বছরে যতটা পথ অতিক্রম করে। এছাড়া গ্রহটির আবর্তন সময় বৃহস্পতির প্রায় তিনগুণ এবং আবর্ত করতে সময় লাগে পৃথিবীর সময় দেড় বছরের মতো।

নাসার ইনফ্রারেড অবজারভেটরির পর্যবেক্ষণে দেখা গেছে, গ্রহটির দিনের অংশের বায়ুমণ্ডলে হাইড্রোজেন গ্যাসাণু ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তবে গ্রহটির রাতের অংশ দিনের অংশের তুলনায় কম উত্তপ্ত।

স্পিটজারের মাধ্যমে তাপমাত্রার পরিবর্তন বোঝা যায়। ফলে টেলিস্কোপটির মাধ্যমে দেখা গেছে দিনের চেয়ে রাতের তাপমাত্রা কিছুটা কম। তবে সেটা খুব বেশি নয়।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও গবেষক মেগান ম্যানসফিল্ড বলেন, ‘এই ধরনের গ্রহের তাপমাত্রা অনেক বেশি থাকে। তাছাড়া এটি সৌরজগতের বাইরের খোঁজ পাওয়া অন্যান্য গ্রহ থেকে কিছুটা আলাদা।’

এছাড়া গ্রহটিতে অতি উত্তপ্ত এলার সন্ধান পাওয়া গেছে। যার নিচে প্রচণ্ড আলোর ঝলকানিও রয়েছে। সেটি পরিবর্তিত হচ্ছে। এধরনের নানা বিস্ময় সেখানে অপেক্ষা করছে গবেষকদের জন্য।

উত্তাপ সূর্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর