Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণতন্ত্র নিয়ে মানুষের অসন্তোষ বেড়েছে!


২৯ জানুয়ারি ২০২০ ১৯:৪৯

সারাবিশ্বে গণতান্ত্রিক শাসন-ব্যবস্থা নিয়ে অসন্তুষ্টি বেড়েছে। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণও জানিয়েছেন, তারা গণতন্ত্র নিয়ে বিরক্ত। তবে ইউরোপের নর্ডিক দেশগুলোর নাগরিকরা গণতন্ত্র নিয়ে অতীতের যেকোনো সময়ের চেয়ে সন্তুষ্ট।

ক্যামব্রিজ ইউনিভার্সিটির এক গবেষণা প্রবন্ধে বুধবার (২৯ জানুয়ারি) এ তথ্য উঠে আসে। ১৫৪টি দেশের ৪০ লাখ মানুষের ওপর এই জরিপ চালানো হচ্ছে ১৯৯৫ সাল থেকে।

২০১৯ সালে গণতন্ত্র নিয়ে অসন্তোষ ছিল সবচেয়ে বেশি মানুষের। যা গত ২৫ বছরের মধ্যে সর্বোচ্চ। শতকরা ৫৭.৫ ভাগ মানুষ জানিয়েছেন, তারা গণতন্ত্র নিয়ে অসন্তুষ্ট।

গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থায় অর্থনীতির ধস, দুর্নীতি এই অসন্তুষ্টির কারণ হিসেবে দেখা হচ্ছে। সমৃদ্ধ গণতান্ত্রিক দেশ হিসেবে পরিচিতি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রাজিলেও এখন গণতন্ত্র নিয়ে অসন্তোষ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

১৯৯৫ সালে যখন এই জরিপ শুরু হয়েছিল তখন শতকরা ৭৫ ভাগ মার্কিনি গণতন্ত্র নিয়ে সন্তুষ্ট ছিলেন। বর্তমানে এ সংখ্যা ৫০ ভাগের নিচে নেমে এসেছে।

বিশ্বের অন্যান্য দেশে গণতন্ত্র নিয়ে এই অসন্তুষ্টি স্বাভাবিক হলেও মার্কিনিদের দৃষ্টিভঙ্গির বড় পরিবর্তন হয়েছে বলে মন্তব্য করা হয় প্রতিবেদনে। তবে ডেনমার্ক, সুইজারল্যান্ড ও নরওয়ে গণতন্ত্রের প্রতি সন্তুষ্টি যেকোনো সময়ের মধ্যে সর্বোচ্চ বলেও তথ্য উঠে এসেছে জরিপে।

অসন্তোষ গণতন্ত্র জরিপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর