Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭০ মণ্ডপে বিদ্যাদেবীর আরাধনায় প্রস্তুত ঢাবি


২৯ জানুয়ারি ২০২০ ২০:৪৫

বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীর কৃপা-লাভের আশায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হল মাঠে তৈরি করা হয়েছে ৭০টি পূজামণ্ডপ। এছাড়া হলের পুকুরে শোভা পাচ্ছে সরস্বতীর প্রতিমা। এসব পূজামণ্ডপ ও প্রতিমায় তুলির শেষ আঁচড় টেনেছেন কারিগররা।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সকাল ৮টা ৪৫ মিনিটে আনুষ্ঠানিকভাবে পূজা শুরু হবে। ১০টা ১ মিনিটে অঞ্জলি প্রদান ও সন্ধ্যা ৬ টা ১ মিনিটে আরতির আয়োজন করা হবে। এছাড়া ৩১ জানুয়ারি সন্ধ্যা ৬টায় জগন্নাথ হলে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

সরস্বতীর পূজার সার্বিক প্রস্তুতি নিয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা সারাবাংলাকে বলেন, সরস্বতী পূজা উপলক্ষে জগন্নাথ হলের শিক্ষার্থীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে পূজার প্রস্তুতি নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত জগন্নাথ হলের আবাসিক শিক্ষার্থীরা হলের খেলার মাঠে বিভাগ ও অনুষদভিত্তিক ৭০টি পূজা মণ্ডপ তৈরি করেছে। যা গত বছর ছিল ৬৭ টি। আর চারুকলা অনুষদের শিক্ষার্থীদের উদ্যোগে হলের পুকুরের মাঝে তৈরি করা হয়েছে দেবী সরস্বতীর প্রতিমা।

অধ্যাপক মিহির লাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষকে সরস্বতী পূজার শুভেচ্ছা জানান।

হিন্দু ধর্মের অন্যতম উৎসব সরস্বতী পূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এর জগন্নাথ হল ছাড়াও ছাত্রীদের জন্য রোকেয়া হল, শামসুন্নাহার হল, সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হলেও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জগন্নাথ হল ঢা‌বি পূজামণ্ডপ সরস্বতী পূজা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর