Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃহস্পতিবার মিছিলের নগরীতে পরিণত হবে ঢাকা


২৯ জানুয়ারি ২০২০ ২৩:২৮

ঢাকা: দুই সিটিতে নির্বাচনি প্রচার-প্রচারণার শেষ দিন বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) মিছিলের নগরীতে পরিণত হতে পারে ঢাকা। এদিন আওয়ামী লীগের দুই মেয়র প্রার্থী ঢাকা উত্তর ও দক্ষিণে বড় ধরনের ‘শো-ডাউনে’র প্রস্তুতি নিয়ে রেখেছে।

এদিন ঢাকা উত্তরে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলাম সকাল ১১টায় ভাষানটেক বাজার মোড় থেকে প্রচারণা শুরু করবেন। দুপুর ৩টা পর্যন্ত ভাষানটেক বাজার ও বস্তি এলাকায় নির্বাচনি প্রচারণা চালাবেন তিনি।

দলীয় সূত্রমতে, প্রচারণার শেষ দিন রাজপথে সরব উপস্থিতি নিশ্চিত করতে বৃহস্পতিবার ঢাকা উত্তরের প্রতিটি থানা ও ওয়ার্ডে নৌকার পক্ষে গণমিছিল ও গণসংযোগ কর্মসূচি পালন করবে। বিকেল ৩টায় ঢাকা উত্তর সিটির ৩৯ ও ৪০ নম্বর ওয়ার্ডের গণমিছিলে অংশ নেবেন মেয়র প্রার্থী আতিকুল ইসলাম। বাকি ওয়ার্ডগুলোতেও আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের পক্ষে গণমিছিল ও গণসংযোগ ও গণমিছিল অনুষ্ঠিত হবে।

নৌকার পক্ষে একই ধরনের কর্মসূচি ঢাকা দক্ষিণ সিটিতেও আয়োজন করা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে। এদিন দুপুর ২টায় সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব গেট থেকে নৌকার পক্ষে গণমিছিল কর্মসূচি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে আওয়ামী লীগের অঙ্গ, সহযোগী ও ভ্রাতৃপতিম সংগঠনগুলোর নেতাকর্মীকে নির্দেশ দেওয়া হয়েছে ঘোষিত কর্মসূচি সফল করার জন্য।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু সংগঠনের সব পর্যায়ের নেতাকর্মীকে নৌকার গণমিছিলে শরিক হওয়ার জন্য দুপুর ২টার মধ্যে শিল্পকলা একাডেমির গেটে জড়ো হওয়ার নির্দেশ দিয়েছেন।

দলীয় সূত্রমতে, সপ্তাহের শেষ দিনে নৌকার এই গণমিছিল ও গণসংযোগ কর্মসূচি যেন জনদুর্ভোগের কারণ হয়ে না দাঁড়ায়, সেজন্য দুপুর ২টার পর অর্থাৎ অফিস ছুটির পর সময় নির্ধারণ করা হয়েছে। তাছাড়া নির্বাচনি আচরণবিধির বিষয়টি মাথায় রেখেছে আওয়ামী লীগ।

তারপরও বিষয়টি নিয়ে আগে-ভাগেই কথা বলে রেখেছে বিএনপি। আওয়ামী লীগের এ ধরনের প্রচারণা আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন হবে বলে দাবি করেছে দলটি। আচরণবিধির বিষয়টি তুলে ধরে গণমাধ্যমে অগ্রিম বিবৃতি পাঠিয়ে রেখেছে তারা।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানে এক বিবৃতিতে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা দক্ষিণে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেনের নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়ক আবদুস সালাম বলেন, ‘গণমাধ্যম সূত্রে জানতে পারলাম, ঢাকা দক্ষিণ সিটি নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ আগামী ৩০ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে জনসমাবেশ এবং শাপলা চত্বর অভিমুখে গণমিছিল বের করবে, যা আওয়ামী লীগের ঢাকা দক্ষিণ নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আমির হোসেন আমু তাদের দলীয় কার্যালয়ে এক যৌথ সভায় ঘোষণা করেছেন।’

আওয়ামী লীগের এই কর্মসূচি নির্বাচনি আচরণ বিধির সপ্তম ধারার সুস্পষ্ট লঙ্ঘন উল্লেখ করে আবদুস সালাম বলেন, নির্বাচন আচরণবিধির সপ্তম ধারায় সুষ্পষ্টভাবে বলা হয়েছে, ‘কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, কোনো ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠান পথসভা ও ঘরোয়াসভা ছাড়া কোনো জনসভা বা শোভাযাত্রা করতে পারবে না।’

এ ব্যাপারে নির্বাচন কমিশনকে ‘বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ’ ও আওয়ামী লীগকে নির্বাচনি আচরণ বিধি মেনে চলার আহ্বান জানান আবদুস সালাম।

আওয়ামী লীগ আতিকুল ইসলাম ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সিটি নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর