Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে সব ধরনের প্রচারণা


৩০ জানুয়ারি ২০২০ ১২:০৬

ঢাকা: বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দিবাগত রাত ১২টা থেকে শেষ হচ্ছে ঢাকার দুই সিটি নির্বাচনের সব ধরনের প্রচার-প্রচারণা।

স্থানীয় সরকার নির্বাচন বিধিমালা ২০১০ এর ৭৪ বিধি অনুসারে ৩০ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৩ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত মোট ৯৬ ঘণ্টা নির্বাচনি এলাকায় কোনো ব্যক্তি জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগ দিতে পারবেন না। এই সময়ের মধ্যে কোনো মিছিল বা শোভাযাত্রা করা যাবে না বা তাতে যোগ দেওয়াও যাবে না।

বৈধ অস্ত্র বহন ও প্রর্দশন নিযিদ্ধ: এছাড়া বৃহস্পতিবার ভোর ৬টা থেকে ৩ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত মোট ১১৪ ঘণ্টা নির্বাচনি এলাকায় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স থাকলেও তা প্রর্দশন বা আগ্নেয়াস্ত্রসহ চলাচল করা যাবে না।

মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা: আজ মধ্যরাত রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি ভোর ৬টা পর্যন্ত মোট ৫৪ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। তবে দুই সিটির রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে এবং নির্বাচন কমিশন থেকে সরবরাহকৃ করা স্টিকার ও পরিচয়পত্র থাকলে মোটরসাইকল ব্যবহারের ক্ষেত্রে কিছুটা শিথিলতা থাকবে। বিশেষ করে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক, নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক এই নিষেধাজ্ঞার বাইরে থাকবেন। সাংবাদিক ও পর্যবেক্ষকদের নিজস্ব প্রতিষ্ঠানের পরিচয়পত্রের পাশাপাশি ইসি থেকে সরবরাহ করা স্টিকার, সাংবাদিক ও পর্যবেক্ষক কার্ড সঙ্গে থাকতে হবে।

যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা:  আগামীকাল মধ্যরাত থেকে অর্থাৎ ৩১ জানুয়ারি রাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত টানা ৩২ ঘণ্টা নির্বাচনি এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। ইসির নিষেধাজ্ঞার আওতায় থাকা যানবাহনগুলো হলো অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, ট্যাক্সি ক্যাব, কার, বাস, ট্রাক, টেম্পুসহ অন্যান্য যন্ত্রচালিত যানবাহন।

তবে দুই সিটির রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে এবং নির্বাচন কমিশন থেকে সরবরাহ করা স্টিকার ও পরিচয়পত্র ব্যবহার করে কিছু যানবাহন চলতে পারবে।

এছাড়াও নির্বাচনি কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে বিশেষ করে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহৃত যানবাহন চলাচলের ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নির্বাচনি প্রচারণা প্রচারণা বন্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর