Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে বিনিয়োগ করলে লস নেই: অর্থমন্ত্রী


৩০ জানুয়ারি ২০২০ ১৭:৫৮

ঢাকা: বাংলাদেশ এমন একটি দেশ যেখানে বিনিয়োগ করলে কোনো লস নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিনিয়োগ বাড়াতে ১শটি অর্থনৈতিক অঞ্চল তৈরি করে সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) দুইদিনের সম্মেলনের সমাপনী অধিবেশনে বিদেশি অতিথিদের উদ্দেশ্য এসব কথা বলেন অর্থমন্ত্রী। সমাপনী অধিবেশনে আরো ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং জাতিসংঘের আবাসিক সমন্বয়কারি মিয়া সেপ্পো। অধিবেশন পরিচালনা করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘দেশে বেসরকারি বিনিয়োগ নিম্ন পর্যায়ে রয়েছে। আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করছি। বিনিয়োগের জন্য এগুলোতে নানারকম সুবিধা দেওয়া হচ্ছে। বাংলাদেশ এমন একটি দেশ যেখানে বিনিয়োগ করে কেউ লস করবে না। এই সুযোগ গ্রহণ করা উচিত।’

আমাদের রাজস্ব আয় কম। কিন্তু যতটা কম বলা হয় ততটা কমও নয়। বিশ্বের এমন কোনো দেশ নেই যেখানে বাংলাদেশের মতো শিল্পে এত কর ছাড়া দেওয়া হয়। আগামীতে আমরা যেসব খাতে প্রণোদনা বা ছাড় দিচ্ছি সেগুলোর একটা হিসাব করা হবে বলে জানান অর্থমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে কিছুটা চাপ তৈরি হলেও নিজের পায়ে দাঁড়াতে হবে। সবসময় গরীব থাকলে চলবে না। কিছু পেতে হলে কিছু দিতে হয়। গত ১০ বছরে প্রবৃদ্ধি অর্জনে বিশ্বের অনেক দেশের চেয়ে আমরা এগিয়ে রয়েছি। ২০২৪ সালে বাংলাদেশ সিঙ্গাপুর, হংকং ও মালেয়শিয়াসহ অনেক দেশকে ছাড়িয়ে যাব।

বিজ্ঞাপন

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, উন্নয়ন সহযোগিদের প্রতিশ্রুতি রক্ষা করা জরুরী। কেননা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় উন্নত দেশগুলো প্রতিবছর ১০০ কোটি ডলারের প্রতিশ্রুতি দিলেও একটি সিঙ্গেল পেনিও চোখে পড়েনি। আগামীতে ২০৪১ সালে উন্নত দেশ হতে হলে পার্টনারশিপের মাধ্যমে সম্পদ ব্যবস্থাপনা করতে হবে। এসডিজি বাস্তবায়নে আমাদের ব্যাপক বিনিয়োগ দরকার। প্রচুর সম্পদের প্রয়োজন। সেই সঙ্গে দক্ষ জনশক্তি তৈরি করতে আমরা কাজ করছি। এগুলো কাজে লাগবে।

ড. মসিউর রহমান বলেন, জাতিসংঘের পরামর্শ অনুযায়ী এসডিজি বাস্তবায়নে আমরা এমডিজির মতোই সাফল্য নিয়ে আসবো। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এসব কাজ চলছে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ আমাদের বড় ইনোভেশন। একে কাজে লাগাতে হবে। এছাড়া, রফতানি নির্ভর প্রবৃদ্ধির দিয়ে এগিয়ে যেতে হবে।

মিয়া সেপ্পো বলেন, বেসরকারি বিনিয়োগ বাড়াতে যা যা করনীয় তার সবই করতে হবে। এসডিজি বাস্তবায়নে উন্নয়ন সহযোগিদের সহায়তা অব্যাহত থাকবে।

দুইদিনের সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনে ছিল চারটি অধিবেশন। এসব অধিবেশনে জ্বালানি নিরাপত্তা, সবার জন্য মানসম্মত স্বাস্থ্য সেবা, মানসম্মত শিক্ষা এবং টেকসই শহরায়ন নিয়ে আলোচনা হয়েছে।

অর্থমন্ত্রী টপ নিউজ বিডিএফ সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর