Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বইমেলায় চার স্তরের নিরাপত্তা, বিতর্কিত বই প্রকাশ হলে ব্যবস্থা


৩০ জানুয়ারি ২০২০ ১৮:২৪

ঢাকা: আসছে ২ ফেব্রুয়ারি থেকে অমর একুশে গ্রন্থ মেলায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম। পাশাপাশি মেলাসহ আশেপাশের সড়কে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানে মেলা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান কমিশনার মো. শফিকুল ইসলাম।

শফিকুল ইসলাম বলেন, সারাবছর লোকজন বইমেলার জন্য তাকিয়ে থাকেন। মেলায় নাগরিকদের নিরাপত্তা দেওয়া পুলিশের কাজ। এজন্য বইমেলাকেন্দ্রিক একটা নিরাপত্তা ব্যবস্থা থাকবে। গেটে আর্চওয়ে থাকবে। মেলা ও মেলার বাইরে সিসিটিভি মনিটরিং থাকবে। মেলার বাইরে টিএসসি ও দোয়েল চত্বর কেন্দ্রিক আলাদা নিরাপত্তা থাকবে। এর বাইরে শাহবাগ ও নীলক্ষেত এলাকাতেও নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া টহল পুলিশ পেট্টোলিং অবস্থায় থাকবে।

তিনি বলেন, মেট্রোরেলের কাজ চলায় মেলায় আগতদের সুষ্ঠুভাবে চলাফেরা নিশ্চিতে একটু কষ্ট হবে। টিএসসি ও দোয়েল চত্বরে মেলায় প্রবেশ করা যাবে। আর্চওয়ে, মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশী করা হবে। তল্লাশীতে নারী ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে। ডিএমপি ও সিটি এসবির সদস্যরা সাদা পোশাকে মেলা ও আশপাশে অবস্থান করবেন। মেলা ও মেলার বাইরে কোনো হকার থাকবে না। তবে মেলার ভেতরে বাংলা একাডেমির অনুমোদনে খাবার ও পানির স্টল থাকবে।

সাম্প্রদায়িক উস্কানি ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন বই নিয়ন্ত্রণে পুলিশ কীভাবে কাজ করবে এমন প্রশ্নের জবাবে শফিকুল ইসলাম বলেন, এটি অনেক কঠিন কাজ। আমরা বাংলা একাডেমিকে অনুরোধ করেছি এসব বই প্রকাশে যেন সতর্কতা থাকে। প্রতিটা বই বাংলা একাডেমি অথবা পুলিশ পড়ে দিতে পারলে ভালো হতো। তবে সে সুযোগ নেই। আমরা চাইনা বই পড়ে মানুষের মনে আঘাত কিংবা ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগুক। এ ধরণের কোনো বই প্রকাশ হলে আমাদের জানালে আমরা ব্যবস্থা নেবো। আমরা বাংলা একাডেমিকেও অনুরোধ করেছি, তারা এ ব্যাপারে সচেষ্ট রয়েছে।

বিজ্ঞাপন

ধুলোর দূষণের কারণে স্বাস্থ্যগত ঝুঁকি বিবেচনা করে মেলায় আগতদের মাস্ক পরার আহ্বান জানান শফিকুল ইসলাম।

একুশে গ্রন্থ মেলা টপ নিউজ বই মেলা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর