Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিমান বাহিনীর জন্য অত্যাধুনিক সরঞ্জাম কেনা হচ্ছে’


৩০ জানুয়ারি ২০২০ ২২:০৬

সংসদ ভবন থেকে: বিমান বাহিনীর জন্য অত্যাধুনিক সরঞ্জাম কেনা হচ্ছে বলে জানিয়েছেন সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সংসদ সদস্য মুহিবুর রহমানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৯-২০ অর্থবছরে বিমান বাহিনীকে আরও গতিশীল, যুগোপযোগী ও আধুনিকায়নের লক্ষ্য ১৬টি মাল্টিরোল কমব্যাট এয়ারক্রাফট (এমআরসিএ), ৮টি অ্যাটাক হেলিকপ্টার, তিনটি ভিভিআইপি হেলিকপ্টার, দু’টি এয়ার ডিফেন্স রাডার ইউনিট, ২৪টি প্রাইমারি ট্রেইনার এসি, দু’টি লাইট এসি, একটি কে-৮ ডব্লিউ সিম, চারটি এমআরএপি ভ্যাকেল, একটি এডব্লিউ-১১৯ সিম, দু’টি কাউন্টার ড্রোন সার্ভ রাডার সিস্টেম এবং একটি মোবাইল এটিসি টাওয়ার ক্রয়ের কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।

বিজ্ঞাপন

একই প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, বাংলাদেশি শান্তিরক্ষা মিশনের আওতায় বিস্ফোরক হামলা থেকে বাংলাদেশি শান্তিরক্ষীদের নিরাপত্তা দেওয়ার জন্য ১৫টি মাইন রেসিস্ট্যান্ট অ্যাম্বুস প্রোটেক্টেড (এমআরএপি) ইউথ জ্যামার কেনা হয়েছে এবং যুক্তরাষ্ট্র থেকে আরও ৫০টি এমআরএপি কেনার চুক্তি করা হয়েছে।

আওয়ামী লীগের সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বর্তমানে জাতিসংঘ সদর দফতরে কর্মরত পাঁচজনসহ বিশ্বের সাতটি দেশে ৮টি শান্তিরক্ষা মিশনে সর্বমোট ৫ হাজার ৭৪ জন শান্তিরক্ষী কর্মরত রয়েছেন। যার মধ্যে ৫১৪ জন কর্মকর্তা।

একই দলের এমপি এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, গত বছরের ৩০ জুন সেনা কল্যাণ সংস্থার মোট সম্পদের পরিমাণ ছিল দুই হাজার ৫৭৬ কোটি ৯৬ লাখ টাকা। ২০১৮-১৯ অর্থবছরে লাভ ছিল ১৭০ কোটি ৯১ লাখ টাকা।

বিজ্ঞাপন

বিমান বাহিনী সরঞ্জাম কেনা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর