Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোলিং এজেন্ট জটিলতা, নানা কেন্দ্রে নানা অভিযোগ


১ ফেব্রুয়ারি ২০২০ ০৯:৩৭

ঢাকা: ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির ধানেরশীষ প্রতীকের পক্ষে পোলিং এজেন্টদের কেন্দ্রে ঢুকতে সমস্যা হচ্ছে এমন অভিযোগ পাওয়া যাচ্ছে।

বাড্ডার ৩৮ নম্বর ওয়ার্ডের হাজীপাড়া মসজিদ রোডের দি ভায়োলেট স্কুল এন্ড কলেজের কেন্দ্রে ধানের শীষের প্রার্থীর কোন পোলিং এজেন্ট সকাল ৯টায় এই সংবাদ লেখা পর্যন্ত দেখা যায়নি বলে নিশ্চিত করেছেন প্রিজাইডিং অফিসার, মোঃ জাহিদুজ্জামান।  তিনি বলেন, বাকি সব দলের পোলিং এজেন্ট উপস্থিত রয়েছেন, ধানের শীষ প্রতীকের কাউকে দেখা যায়নি।

জাহিদুজ্জামান বলেন, একজন ব্যক্তি কোন কাগজপত্র ছাড়াই এসে নিজেকে পোলিং এজেন্ট দাবি করেন। তিনি ধানের শীষের প্রার্থীকে যত দ্রুত সম্ভব এজেন্ট হওয়ার কাগজপত্র তৈরি করে জমা দিতে বলেছেন।

সারাবাংলাকে জাহিদুজ্জামান বলেন, ধানের শীষের পোলিং এজেন্টদের জন্য জায়গা রেখেছেন সব কক্ষে।

নির্বাচন কমিশনের নির্ধারিত ফর্ম পূরণ করে পোলিং এজেন্ট হচ্ছেন ধানের শীষের প্রার্থীর পোলিং এজেন্টরা। দুই কপি ছবি, ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি ও কমিশনার প্রার্থীর কর্তৃক প্রদত্ত নমিনেশন পেপার জমা দিয়ে কেন্দ্রের কাছেই পোলিং এজেন্ট হওয়ার সুযোগ পাচ্ছেন তারা।

নাইম ইসলাম (প্রার্থীর আত্মীয়) এসেছেন সমস্যার সমাধানে। তিনি প্রিজাইডিং অফিসারের সঙ্গে কথা বলছেন। প্রিজাইডিং অফিসার তাকে যত দ্রুত সম্ভব কাজ শেষ করার প্রতিশ্রুতি দেন। এজেন্টদের সঙ্গে কথা বলে জানা গেল তারা ধানের শীষের প্রার্থী জাহাঙ্গীর মোল্লার সহকারীর কাছ থেকে সঠিক তথ্য পাননি। তাদেরকে এক কপি করে ছবি জাতীয় পরিচয় পত্রের কপি দিতে বলেছিলেন। সেই অনুযায়ী কাগজপত্র দেন। তারা দুই কপি করে ডকুমেন্টস জমা দেওয়ার কথা জানতেন না। ভোটের দিন সকালে তাদের এজেন্টদের প্রতিনিধি আসতে দেরি করেন। ফলে একজন এজেন্ট কোন কাগজপত্র ছাড়া আসায় ঢুকতে পারেননি। নাইম ইসলাম সারাবাংলাকে বলেন, তারা নির্দিষ্ট সংখ্যক পোলিং এজেন্ট পাচ্ছিলেন না। তাই এই কাজে একটু দেরি হয়ে গেছে।

এদিকে রাজধানীর কাফরুল থানার স্টাফ কোয়ার্টারে রোটারি স্কুল অ্যান্ড কলেজের ৩টি কেন্দ্রের ১৩০ ১৯টি বুথে বিএনপি’র কোনো এজেন্ট পাওয়া যায়নি। এই তিন কেন্দ্রের প্রিজাইডিং অফিসার দেলোয়ার, এস এম মাহবুব, তৌহিদুল ইসলাম। তারা জানান, তারা বিএনপি’র কোনো এজেন্ট দেখতে পাচ্ছেন না। এ বিষয়ে তারা বিস্তারিত কিছু জানে না।

রাজধানীর সেগুনবাগিচা হাইস্কুল কেন্দ্রে অভিযোগ আসে, এই কেন্দ্রে বিএনপির পোলিং এজেন্টদের ঢুকতে দেওয়া হচ্ছে না। এতে পরিস্থিতি কিছুটা উত্তপ্ত হয়ে উঠলে, বিজিবির সদস্যরা তা নিয়ন্ত্রণে আনেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২১ নং ওয়ার্ডের ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার উদয়ন উচ্চ বিদ্যালয় ও ইউনিভার্সিটি ল্যাবরোটারি স্কুল এন্ড কলেজ ও কার্জন হলে কেন্দ্র ভোটারদের উপস্থিতি খুবই কম। তবে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের হলের শিক্ষার্থীদের সেখানে অবস্থান নিতে দেখা গেছে।

এসব কেন্দ্র থেকে বিএনপির প্রার্থীর পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাদা দলের আহ্বায়ক এবি ওবায়দুল্লাহ সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, কার্জন হলের কেন্দ্র থেকে ৪ জন ও ইউনিভার্সিটি ল্যাবরোটারি স্কুল এন্ড কলেজ কেন্দ্র থেকে ৬ জন আমাদের এজেন্ট বের করে দিয়েছে। আমরা প্রিজাইডিং অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়েছি।

রাজধানীর বনশ্রী আইডিয়াল স্কুল কেন্দ্রে ধানের শীষ প্রার্থীর পোলিং এজেন্টদের কাগজপত্র ছিঁড়ে, টেবিল ভাঙচুরের অভিযোগ ওঠে দলের কর্মী সমর্থকদের পক্ষ থেকে। এছাড়ারও এখানে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ রয়েছে। পরিদর্শনে এসে ধানের শীষ প্রার্থী তাবিথ আওয়াল দাবি করেন তিনি যে দুই কেন্দ্র পরিদর্শন করেছেন সেখানে ধানের শীষের পোলিং এজেন্টদের মেরেধরে বের করে দেওয়ার অভিযোগ শুনেছেন।

এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোহাম্মদ নাজমুল কবীর কেন্দ্র থেকে বিএনপি প্রার্থীর পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ প্রসঙ্গে বলেন, তিনি এমন কিছু দেখেননি বা শোনেনি। বিএনপি থেকে কেউ কোনও আনুষ্ঠানিক অভিযোগও পাননি। সব দলের ভোটারদের নির্বিঘ্নে ভোট দেওয়ার পরিবেশ রয়েছে, দাবি করেন তিনি।

মনিপুর উচ্চ বিদ্যালয়, এখানে ৬ টি কেন্দ্র, এখানে ধানের শীষের কোন এজেন্ট দেখা যায়নি। ৪১৭ নাম্বার কেন্দ্রের প্রিজাইডিং অফিসার রেজাউল করিম তরফদার বলেন, ধানের শীষের কেউ অাসেনি। কেন অাসেনি তাতো বলতে পারবো না।

বিভিন্ন কেন্দ্রে বিএনপির পোলিং এজেন্টদের কেন্দ্রে ঢুকতে দেওয়া হচ্ছে না এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে জানতে পাওয়া হলে ঢাকা দক্ষিণে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, এই অভিযোগ সম্পন্ন অমূলক। বিএনপির সাংগঠনিক শক্তি বা ক্ষমতা না থাকায় তারা তাদের পোলিং এজেন্ট দিতে পারেনি। তারা দিতে পারছে না বলে আওয়ামীলীগের ওপর দোষ চাপাচ্ছে।

ঢাকা সিটি নির্বাচন পোলিং এজেন্ট বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর