Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে ২৫৯ জনের মৃত্যু, আক্রান্ত ১২ হাজার


১ ফেব্রুয়ারি ২০২০ ০৯:১৫

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়ানো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শনিবার (১ ফেব্রুয়ারি) পর্যন্ত চীনে ২৫৯ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার এ। সেই হিসেবে, ২৪ ঘন্টার ব্যবধানেই আক্রান্তের সংখ্যা ২ হাজার বেড়েছে। চীনের স্বাস্থ্য কমিশনের বরাতে এ খবর জানিয়েছে সিএনএন।

উহানের কমিউনিস্ট পার্টির প্রধান সিএনএনকে জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যেমন দ্রুতগতিতে বাড়ছে, তেমনি সনাক্তকরণ প্রক্রিয়ারও আধুনিকায়ন করতে সক্ষম হয়েছেন তারা। যেকারণে আক্রান্তের খবর দ্রুত জানা যাচ্ছে।

এর আগে, বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাপী স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করেছে। এছাড়াও, হংকংয়ের গবেষকরা জানিয়েছেন শুধুমাত্র উহানেই ৭৫ হাজার মানুষের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। গাণিতিক মডেল ব্যবহার করে এক হিসাবে গবেষকরা দেখিয়েছেন এই হারে বাড়তে থাকলে ১ লাখ ৩০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন।

এদিকে, চীনের বাইরে ১৯ দেশে ১০০ করনোভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই চীন ভ্রমণের পর নিজ দেশে এই ভাইরাস নিয়ে প্রবেশ করেছেন বলে সূত্রগুলো নিশ্চিত করেছে। মানুষ থেকে মানুষে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আট ঘটনা রেকর্ড করা হয়েছে জার্মানি, জাপান, ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্রে। বিভিন্ন দেশ থেকে বিশেষ ফ্লাইটের মাধ্যমে চীন থেকে নাগরিকদের নিজদেশে ফিরিয়ে আনা হচ্ছে।

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখে করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম সনাক্ত করা হয়। তারপর থেকে সমগ্র চীন এবং চীনের বাইরে অনেক দেশেই করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছে।

করোনাভাইরাস চীন জরুরি অবস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর