Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেথামফেটামিন ‘হালাল’, বিক্রি করছেন ইন্দোনেশিয়ার ধর্মীয় নেতা


১ ফেব্রুয়ারি ২০২০ ১০:২৪

ইন্দোনেশিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় জাভাদ্বীপের মাদুরার এক ধর্মীয় নেতা আহমাদ মারজুকি। মেথামফেটামিন হালাল হিসেবে ফতোয়া দিয়ে তিনি ইসলামিক বোর্ডিং স্কুলের শিক্ষার্থীদের কাছে বিক্রি করছেন এই মাদক। সংবাদমাধ্যম ভাইস ইন্দোনেশিয়ায় প্রকাশিত এক প্রতিবেদনে তিনি দাবি করেছেন, মেথামফেটামিন কুরআন ভালোভাবে পড়তে ও আবৃত্তি করতে সহায়তা করে, আল্লাহর কাছাকাছি নিয়ে যায়। তাই ইসলামিক আইনের অধীনে এই মেথামফেটামিনকে বৈধ ঘোষণা করার দাবিও জানিয়েছেন।

এদিকে, গ্রেফতারী পরোয়ানা নিয়ে কয়েকমাস পলাতক থাকার পর মাদুরায় এক আত্মীয়ের শেষকৃত্যে যোগ দিতে আসার পর স্থানীয় পুলিশ তাকে গ্রেফতার করতে সক্ষম হয়। স্থানীয় পুলিশের প্রধান রমা সামতামাপুত্র ভাইস নিউজকে জানিয়েছেন, তারা ওই শিক্ষককে কিছু পরিমাণ মেথসহ গ্রেফতার করেন।

পুলিশের ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, গ্রেফতারকৃত ব্যক্তি সংবাদ সম্মেলনে বলছেন জাতীয় আইনে মেথামফেটামিন নিষিদ্ধ হলেও, কুরআনে এর ব্যাপারে নিষেধাজ্ঞা নেই। মেথামফেটামিন ব্যবহারকারীরা ভালোভাবে কুরআন পড়তে ও আবৃত্তি করতে পারেন এবং আল্লাহর কাছাকাছি যেতে পারেন।

আহমাদ মারজুকি ইন্দোনেশিয়ার মাদক আইনের ১১৮ ধারার অধীনে বিচারের মুখোমুখি হবেন। তাতে দোষী প্রমাণিত হলে তার ২০ বছরের জেল ও ১০ বিলিয়ন ইন্দোনেশীয় রুপি জরিমানা হতে পারে।

এদিকে ইন্দোনেশিয়ার স্বাধীন ইসলামী সংস্থা নাহদালাতুল উলামার মুখপাত্র আকিয়েল সিরাজ জানিয়েছেন, সত্য যে মেথামফেটামিনের ব্যাপারে কুরআনে কিছু বলা নেই, কিন্তু কুরআনের পাঠককে অবশ্যই বিশ্লেষণক্ষমতা এবং কমনসেন্স নিয়ে পড়তে হবে। দেশের আইনে যেহেতু মেথামফেটামিন নিষিদ্ধ, মুসলিমরা তাই সাধারণত এই মাদক ব্যবহার করেন না।

ইন্দোনেশিয়া জাভাদ্বীপ মাদুরা মেথামফেটামিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর