Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোমবার শুরু এসএসসি পরীক্ষা, প্রশ্নফাঁস-গুজবের বিরুদ্ধে ব্যবস্থা


২ ফেব্রুয়ারি ২০২০ ১৬:২৩

ফাইল ছবি

ঢাকা: দেশজুড়ে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল সোমবার (৩ ফেব্রুয়ারি)।  পরীক্ষা শেষ হবে ফেব্রুয়ারির ২৭ তারিখে।

এবার ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের আওতায় এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। বিদেশে ৮টি কেন্দ্রে পরীক্ষা দেবে ৩৪২ জন। ২৮ হাজার ৮৮৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

বিজ্ঞাপন

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন শিক্ষার্থী। মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন। এছাড়াও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নেবে।

 আরও পড়ুন:- এসএসসি’র নতুন রুটিন, প্রথম পরীক্ষা বাংলা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসএসসি পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের শুভকামনা জানিয়েছেন। সারাবাংলাকে তিনি বলেন, আগামীকাল এসএসসি পরীক্ষায় যারা বসতে যাচ্ছে তাদের সবার জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইল। তারা যেন ভালো ফলাফল করে পরীক্ষায় উত্তীর্ণ হয় এবং ভবিষ্যতে দেশ ও জাতির স্বার্থে কাজ করে।

এসময় মন্ত্রী প্রশ্নফাঁস চক্রের বিরুদ্ধে হুঁশিয়ারিও উচ্চারণ করেন। তিনি বলেন, পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র ফাঁস ও গুজব ছড়ানোর চেষ্টা করা হলে কঠিন ব্যবস্থা নেয়া হবে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ জিম্মি করে যারা অন্যায় কাজ করে তাদেরকে সামান্য ছাড়ও দেওয়া হবে না।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, প্রশ্নফাঁস রোধে আমরা সচেতন আছি। এখন আর কেউ সেই সুযোগই পাবে না। যদি কেউ চেষ্টাও করে তাহলে তাদের কোমর ভেঙে দেওয়া হবে।

বিজ্ঞাপন

এদিকে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে আদেশ হয়, পরীক্ষার কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নিশ্চিত করার জন্য পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ব্যতীত জনসাধারণের অনধিকার প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

এই আদেশ আগামী ফেব্রুয়ারির ৩ তারিখ থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে পরীক্ষা চলাকালীন পর্যন্ত বলবৎ থাকবে।

আরও পড়ুন:- পেছাল এসএসসি পরীক্ষা, শুরু ৩ ফেব্রুয়ারি

এবার নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ২০ মিনিট বেশি সময় পাবে।

প্রসঙ্গত, পরীক্ষার্থীদের উৎসাহ দিতে ও কেন্দ্র পরিদর্শন করতে আগামীকাল প্রথম পরীক্ষার দিন সকালে রাজধানীর তেজগাঁও গভর্নমেন্ট গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শন করবেন শিক্ষা মন্ত্রী দীপু মনি।

এবারের পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের জন্য তা পিছিয়ে দেওয়া হয়।

এসএসসি ও সমমান পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর