Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন থেকে ৩১২ বাংলাদেশিকে ফেরাতে পরিবহন খরচ ২ কোটি ৩০ লাখ টাকা


৩ ফেব্রুয়ারি ২০২০ ১৯:০৫

বিমানে উহান ফেরত বাংলাদেশিদের একাংশ (ফাইল ছবি)

ঢাকা: করোনাভাইরাস আতঙ্কের মধ্যে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ৩১২ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনতে কেবল বিমান পরিবহনেই খরচ হয়েছে দুই কোটি ৩০ লাখ টাকা। গত শুক্রবার (৩১ জানুয়ারি) ওই ৩১২ জনকে ফিরিয়ে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট পাঠানো হয় উহানে। শনিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে তাদের নিয়ে ওই বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আশকোনা হজ ক্যাম্পে ‘কোয়ারেনটাইন ইউনিট’ স্থাপন করে সেখানে রাখা পর্যবেক্ষণে রাখা হয়েছে তাদের।

সোমবার (৩ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস দেখা দেয়। এই ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়তে থাকলে উহান শহর অবরুদ্ধ করে দেয় চীন সরকার। এ পরিস্থিতিতে সেখানকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রায় চারশ শিক্ষার্থীও অবরুদ্ধ অবস্থায় করোনাভাইরাস আতঙ্কে দিন কাটাতে থাকেন। পরে তারা চীনে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে দেশে ফেরার আবেদন করলে তাদের দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেসরকারি বিমান পরিবহন মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আটকে পরা বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে চীনে বিশেষ বিমান পাঠানো হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ‘রেসকিউ ফেরি ফ্লাইট বিজি-৭০০২’ শনিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে ৩১২ জন বাংলাদেশিকে নিয়ে  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনাভাইরাস একটি সংক্রামক রোগ এবং যে কারও শরীরে এটি ১৪ দিন পর্যন্ত কোনো ধরনের উপসর্গ দেখা দিয়েই থাকতে পারে। সে কারণে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী চীন থেকে ফেরা ৩১২ বাংলাদেশিকে আশকোনা হজ ক্যাম্পে ‘কোয়ারেনটাইন ইউনিট’ স্থাপন করে রাখার ব্যবস্থা করে ধর্ম মন্ত্রণালয়। বর্তমানে তাদের সেখানে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই ৩১২ জন বাংলাদেশির দেখভাল করছে। তাদের প্রয়োজনীয় সবকিছু নিয়মিত সরবরাহ করা হচ্ছে, পাশাপাশি তাদের বিনোদনের জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। সরকারের পক্ষ থেকে নিযুক্ত চিকিৎসকরা তাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা কর এবং সার্বক্ষণিক তত্ত্বাবধান করছেন।

উহান করোনাভাইরাস চীন ফেরত বাংলাদেশি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর