Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন থেকে দেশে ফিরতে হবে নিজ ব্যবস্থাপনায়: স্বাস্থ্যমন্ত্রী


৪ ফেব্রুয়ারি ২০২০ ০২:১০

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চীন থেকে বাংলাদেশের কেউ দেশে ফিরতে চাইলে তাকে সরকার সহযোগিতা করবে কিন্তু তাকে দেশে ফিরতে হবে নিজ ব্যবস্থাপনায়। কারণ এদেশ থেকে চীনে যে বিমান যাচ্ছে সেইসব বিমান, পাইলট ও ক্রুদের বিশ্বের অন্য কোনো দেশে ভিসা দিচ্ছে না। সুতরাং আর কোনো বিমান পাঠালে তা আর অন্য যাত্রী পরিবহনে সমর্থ না হলে বিমান পরিচালনা কঠিন হবে।

বিজ্ঞাপন

সোমবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনে (বিএমএ) ‘নোবেল করোনা ভাইরাস (২০১৯-২০২০) প্রেক্ষাপট বাংলাদেশ সচেতনতা ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রায় আড়াই কোটি টাকা ব্যয় করে চীন থেকে ৩১২ জনকে বাংলাদেশে নিয়ে আসা হয়েছে। এদেরকে আশকোনা হজ ক্যাম্পে নেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি সকল মন্ত্রণালয় আমাদের সাহায্য করছেন। চীন থেকে যারা এসেছেন সবাই ভালো আছেন। এর মধ্যে যারা অসুস্থ ছিল তাদের কুর্মিটোলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তারাও ভালো আছেন এবং টেস্টের রেজাল্ট পজিটিভ এসেছে।

তিনি বলেন, সর্বশেষ ১৭১ জন চীনে থাকা বাংলাদেশি দেশে আসার জন্য আবেদন করেছেন। চীনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে তাদের সব ধরনের সহযোগিতা করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের দেশে এখন পর্যন্ত এই ধরনের রোগী পাওয়া যায়নি। তবে এজন্য আমাদের সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। রাজধানী এবং রাজধানীর বাইরের হাসপাতালগুলোতে আইসোলেটেড ওয়ার্ড করা হয়েছে।

বর্তমানে অসাধু ব্যবসায়ীরা মাস্ক সংকট তৈরি করছেন বলে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশে করোনাভাইরাসে আতঙ্কিত হয়ে মাস্ক পরার দরকার নেই।

বাংলাদেশে কর্মরত চাইনিজরা নজরদারিতে রয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, গত ৮ থেকে ১০ দিনে চায়না থেকে বাংলাদেশে প্রায় পাঁচ হাজার চাইনিজ এসেছেন। যারা বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে কাজ করেন। চাইনিজ এসব নাগরিকরা আমাদের নজরদারিতে আছেন।

এমন আবস্থায় আপাতত চীন ভ্রমণে না যাওয়ারও আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

সেমিনারে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা তার বক্তব্যে বলেছেন, বাংলাদেশ এখন পর্যন্ত ৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে কারো মধ্যে এখন পর্যন্ত করোনা ভাইরাস পাওয়া যায়নি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোস্তফা জালাল মহিউদ্দিন। এতে উপস্থিত ছিলেন, বিএমএ চেয়ারম্যান অধ্যাপক ডা.মো. শরফুদ্দিন আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মো নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও সাবেক ডিন মেডিসিন অনুষদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহসহ অন্যান্যরা।

করোনাভাইরাস স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর