Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় গ্রন্থাগার দিবস ৫ ফেব্রুয়ারি


৪ ফেব্রুয়ারি ২০২০ ০৫:০২

পড়ব বই গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আগামী ৫ ফেব্রুয়ারি ৩য় বারের মতো দেশব্যাপি ‘জাতীয় গ্রন্থাগার দিবস-২০২০’ পালিত হবে। প্রতি বছরের ন্যায় এবারও জাতীয় গ্রন্থাগার অধিদপ্তর চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিবসের সূচনা হবে।

সোমবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে কবি সুফিয়া কামাল জাতীয় গ্রন্থাগারের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি।

বিজ্ঞাপন

কেএম খালিদ বলেন, ‘জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকা দৃঢ় করাই জাতীয় গ্রন্থাগার দিবসের লক্ষ্য। এবছর মুজিববর্ষের সাথে একাত্মতা প্রকাশ করে দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে দেশের সরকারি ৭১টি গ্রন্থাগারসহ প্রায় ৮০০টি বেসরকারি এবং জেলা কারাগার লাইব্রেরিতে মুজিব কর্ণার স্থাপন করা হবে।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে বর্তমান সরকার গ্রন্থাগারের ব্যাপক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করেছে এবং বেশ কিছু উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন শুরু হয়েছে। এর মধ্যে রয়েছে, গ্রন্থাগার অধিদপ্তর, সুফিয়া কামাল জাতীয় গ্রন্থাগার ও জাতীয় গ্রন্থকেন্দ্রের জন্য ১১তলা বিশিষ্ট সমন্বিত নতুন ভবন নির্মাণ। প্রকল্পটি বাস্তবায়ন হলে এটি প্রস্তাবিত সোনার বাংলা সাংস্কৃতিক বলয়ের অংশ হিসেবে দৃষ্টিনন্দন বিশ্বমানের গ্রন্থাগার সেবা প্রদানে সক্ষম হবে।

এসময় তিনি দেশব্যাপি গ্রন্থাগারের উন্নয়নমূলক কার্যক্রম তুলে ধরেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে আটটায় জাতীয় গ্রন্থাগারের সামনে থেকে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, র্যালির উদ্বোধন করবেন। র্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে গণগ্রন্থাগার অধিদপ্তর চত্বরে এসে শেষ হবে। সকাল ১০ টায় গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াস। অলোচনা অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে বক্তব্য দেবেন করবেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বিশিষ্ট লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল।

জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা প্রশাসন এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের আওতাধীন বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগার সমূহের আয়োজনে সকল জেলায় র্যালি, আলােচনা সভা, চিত্রাঙ্কন, রচনা, বইপাঠ ইত্যাদি অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ অক্টোবর অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করেন। এর ফলশ্রুতিতে ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন করা হয়। এবছর ৩য় বারের মতো দেশব্যাপি জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হবে।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর