Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ২ দিনব্যাপী লোকসংস্কৃতি উৎসব শুরু শুক্রবার


৪ ফেব্রুয়ারি ২০২০ ১৭:২০

চট্টগ্রাম ব্যুরো: অস্তিত্বের সন্ধানে, শিকড়ের টানে এই শ্লোগান নিয়ে প্রতিবছরের ধারাবাহিকতায় এবারও চট্টগ্রামে দুই দিনের লোকসংস্কৃতি উৎসবের আয়োজন করেছে ‘সমাজ সমীক্ষা সংঘ’। এতে বাঙালির সংস্কৃতির চিরায়ত বিভিন্ন সম্প্রদায় ও অঞ্চলভিত্তিক গান-নাচসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আলোচনা অনুষ্ঠানও থাকছে।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে শুরু হচ্ছে দুইদিনের এই উৎসব। মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, শুক্রবার বিকেলে উৎসবের উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি থাকবেন কবি ও সাংবাদিক আবুল মোমেন। আলোচনা সভা শেষে বিকাল ৫টায় শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানের প্রথম দিন প্রমা অবন্তীর পরিচালনায় লোকনৃত্য পরিবেশন করবেন ওডিসি অ্যান্ড টেগর ডান্স মুভমেন্ট-এর শিল্পীরা। এরপর থাকছে জয় সেন হিরো ও ববি মনি’র পরিবেশনায় চট্টগ্রামের আঞ্চলিক গান। এছাড়া সৈয়দ মানিকের মাইজভান্ডারী গান, কুষ্টিয়ার আরশিনগর সংগীত একাডেমির বাউল গানও পরিবেশিত হবে। উৎসবের প্রথম দিন উৎসর্গ করা হয়েছে প্রয়াত নাট্যকার অধ্যাপক মমতাজউদ্দিন আহমেদকে।

এছাড়া উৎসবের প্রথম দিন সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে শিশু চিত্রাঙ্কণ প্রতিযোগিতা। প্রতিযোগিতার উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী।

দ্বিতীয় দিন বিকাল সাড়ে তিনটায় শুরু হবে অনুষ্ঠানমালা। থাকছে হঁলা, বান্দা, ভাইট্টালি, হাইল্ল্যাগীতি, মুরারকূইল্যা, হালদা ফাডা গান।

বিকেল সোয়া ৪টায় আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এরপর সুনামগঞ্জের শিল্পী দেবদাস চৌধুরী ও তুলিকা ঘোষ চৌধূরী পরিবেশন করবেন হাসন রাজা, শাহ আব্দুল করিম ও রাধারমণের গান। নান্টু দেবনাথ ও প্রিয়া ভৌমিক গাইবেন পল্লীগীতি। নৃত্যশিল্পী ক্য মন এর পরিচালনায় আদিবাসী নৃত্য পরিবেশনায় থাকছে কক্সবাজারের আরিয়ান রাখাইন শিল্পী গোষ্ঠী।

সঙ্গীত দল ‘মাটির গান’-এর পরিবেশনায় থাকছে ভাদু, টুসু, ঝুমুর, নাচনী, লেটো, চটকা, আলকাপ, ফকিরি, মারফতি ও ভাওয়াইয়া গান। উৎসবের দ্বিতীয় দিন উৎসর্গ করা হয়েছে প্রয়াত শিল্পী সুবীর নন্দীকে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সপ্তম লোকসংস্কৃতি উৎসবের চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু। এসময় কো-চেয়ারম্যান কাজী মাহমুদ ইমাম বিলু, সদস্য সচিব সাইফুদ্দিন আহমেদ মিনহাজ, নির্বাহী পরিচালক শিহাব চৌধুরী বিপ্লব, কাউন্সিলর এইচ এম সোহেল, পরিচালক আমিনুল ইসলাম, জয়নাল আবেদিন রানা ও তাপস রায় উপস্থিত ছিলেন।

আলকাপ চটকা ঝুমুর টুসু নাচনী ফকিরি ভাদু লেটো


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর