Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমার সহযোগিতা করছে না, এটা দুঃখজনক: আইসিসি পরিচালক


৪ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪২

ঢাকা: রোহিঙ্গা জনগোষ্ঠীর নির্যাতনের শিকার হওয়ার তথ্য তুলে ধরতে চাইলেও মিয়ানমার কোনো ধরনের সহযোগিতা করছে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পরিচালক ফাকিসো মোচোচোকো।

তিনি বলেন, আইসিসি বিশ্বাস করে যে মিয়ানমারে রোহিঙ্গারা নানা ধরনের অত্যাচার ও নির্যাতনের কারণে বাধ্য হয়ে প্রাণ বাঁচাতে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। তাদের সংখ্যা কম কম করে হলেও সাত লাখ। আইসিসি এই নির্যাতনের সত্য ঘটনা তুলে ধরতে চায় এবং জবাবদিহিতা নিশ্চিত করতে চায়। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, তদন্তে মিয়ানমার কোনো সহযোগিতা করছে না।

রাজধানীর একটি হোটেলে মঙ্গলবার (৪ জানুয়ারি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা সফররত আইসিসির পরিচালক ফাকিসো মোচোচোকো এসব কথা বলেন।

ফাকিসো মোচোচোকো বলেন, আইসিসি’র কাজই হলো অপরাধের তদন্ত করা এবং সত্য উপস্থাপন করা। কোনো রাষ্ট্র আইসিসির সদস্য হোক বা না হোক, তাতে কিছু যায় আসে না। গত নভেম্বরে আইসিসির বিচারকের নির্দেশ পাওয়ার পর প্রসিকিউটরদের দায়িত্ব হচ্ছে রোহিঙ্গা নির্যাতনের বিচার নিশ্চিত করা। এই তদন্ত অবশ্যই নিরপেক্ষ, সুষ্ঠু ও বস্তুনিষ্ঠ হবে। আর সবকিছু নির্ভর করছে তথ্য-উপাত্ত ও প্রমাণ সংগ্রহের ওপর। অথচ মিয়ানমার এ বিষয়ে আইসিসি’কে সহায়তা করছে না, যা খুবই দুর্ভাগ্যজনকজনক।

আইসিসি পরিচালক আরও বলেন, আমাদের অবশ্যই তদন্ত করে বের করতে হবে যে কারা রোহিঙ্গাদের হত্যা করেছে, কারা এই নিপীড়ন-নির্যাতনের পরিকল্পনার সঙ্গে জড়িত, কারা রোহিঙ্গাদের বাস্তুচ্যুত করেছে। এরই মধ্যে আইসিসি তদন্ত শুরু করেছে। তাই মিয়ানমারের কাছে আবারও জোরালা আবেদন, সুষ্ঠু ও নিরপক্ষ তদন্তের স্বার্থে আইসিসি’কে সহযোগিতা করুন।

মিয়ানমার রোম স্ট্যাটিউটের সদস্য না, এতে আইসিসি’র প্রক্রিয়া শেষ করতে কোনো সমস্যা হবে কি না— এমন প্রশ্নের জবাবে আইসিসির পরিচালক ফাকিসো মোচোচোকো বলেন, ‘না, এতে কোনো সমস্যা হবে না। আইসিসি শুধু দোষী ব্যক্তিদের চিহ্নিত করবে। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে যে দ্বিপাক্ষিক সম্পর্ক বিরাজ করছে, তাতে আইসিসি বাধা হয়ে দাঁড়াবে না। তবে এই তদন্ত কাজে সময় লাগবে।’

এর আগে, রোহিঙ্গাদের বিরুদ্ধে অপরাধের বিচার করার অধিকার আইসিসির আছে কি না, তা জানতে চেয়ে ২০১৮ সালের এপ্রিলে একটি আবেদন করেন প্রধান প্রসিকিউটর ফেতো বেনসুদা। তার আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানির পর ২০১৮ সালের সেপ্টেম্বরে আদালত সিদ্ধান্ত দেন, তার এই অধিকার আছে। সর্বশেষ গত নভেম্বরে আদালত চূড়ান্ত অনুমোদনে প্রধান প্রসিকিউটর ফেতো বেনসুদাকে জানান, তিনি রোহিঙ্গা ইস্যুতে তদন্ত শুরু করতে পারবেন।

আইসিসি আইসিসি পরিচালক আন্তর্জাতিক অপরাধ আদালত(আইসিসি) টপ নিউজ ফাকিসো মোচোচোকো মিয়ানমার রোহিঙ্গাদের ওপর নির্যাতন


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর