Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ডিসেম্বরের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুৎ পৌঁছাবে’


৪ ফেব্রুয়ারি ২০২০ ১৮:১২

সংসদ ভবন থেকে: দেশের ৪১২টি উপজেলা ও ৯৫ শতাংশ এলাকায় ইতোমধ্যে শতভাগ বিদ্যুৎ পৌঁছেছে। আগামী ডিসেম্বরের মধ্যে সারাদেশে শতভাগ এলাকায় বিদ্যুৎ পৌঁছাবে বলে অনুমিত হিসাব সর্ম্পকিত স্থায়ী কমিটিকে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

এছাড়া শিল্পক্ষেত্রে গ্যাসের অধিকাংশ ব্যবহার হওয়ায় সেখানে সিস্টেম লস হ্রাসে অগ্রাধিকারের ভিত্তিতে ইলেক্ট্রনিক গ্যাস ভলিউম মিটার (ইভিসি) স্থাপনের জন্য সুপারিশ করা হয়।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সপ্তম বৈঠকে এ তথ্য জানায় বিদ্যুৎ বিভাগ। কমিটি সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আব্দুল্লাহ হারুন, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, আহসান আদেলুর রহমান, ওয়াসিকা আয়শা খান ও গোলাম মোহাম্মদ সিরাজ বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগ ও বিদ্যুৎ বিভাগের ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরের চলমান প্রকল্পসমূহের ওপর আলোচনা করা হয়।

বৈঠকে বলা হয় জনগণের বাড়ি, পুকুর ও আবাদি জমিতে নতুন করে বৈদ্যুতিক খুঁটি স্থাপনে স্থানীয় সরকার ও সংশ্লিষ্ট সকলের সঙ্গে যোগাযোগ করে পল্লী বিদ্যুতের লাইন নির্মাণের নকশা তৈরির জন্য বিদ্যুৎ বিভাগকে সুপারিশ করা হয়।
এছাড়া শিল্প লাইনের খুঁটি ব্যতিত বিদ্যুৎ লাইনের অন্যান্য খুঁটি গ্রাহক যেন বিনা টাকায় সরানোর সুবিধা পায় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে আরও জানানো হয়, গ্যাস লাইনে সিস্টেম লস হ্রাসকরণে আবাসিক গ্রাহকদের পর্যায়ক্রমে প্রিপেইড মিটারের আওতায় আনা হচ্ছে। বর্তমানে সরকারের নতুন আবাসিক গ্যাস সংযোগ প্রদানের এবং বিদ্যমান আবাসিক সংযোগগুলোও বিচ্ছিন্নকরণের কোনো পরিকল্পনা নেই।

বৈঠকে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, বিদ্যুৎ বিভাগের সচিব, বিভিন্ন দফতর সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিদ্যুত শত ভাগ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর