Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসি অযোগ্য-অপদার্থ, দায়িত্ব থেকে সরে যাওয়া উচিত: এমপি হারুন


৪ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৩৩

হারুন অর রশিদ, ফাইল ছবি

সংসদ ভবন থেকে: বর্তমান সরকার ও নির্বাচন কমিশন (ইসি) ভোট গ্রহণের সম্পূর্ণ ব্যর্থ বলে মন্তব্য করেছেন বিএনপি’র যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য হারুনুর রশীদ। তিনি সিটি করপোরেশন নির্বাচনের বৈধতা নিয়েও প্রশ্ন তুলেছে।

তিনি বলেন, অযোগ্য-অপদার্থ ও ব্যর্থ নির্বাচন কমিশনের সদস্যদের এখনই দায়িত্ব থেকে সরে যাওয়া উচিত।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

অধিবেশনে সদ্য সমাপ্ত সিটি করপোরেশন নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার জন্য নির্বাচন কমিশন ও সরকারকে দায়ী করেন এমপি হারুনুর রশীদ। তিনি বলেন, পহেলা ফেব্রুয়ারি বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই নির্বাচনে সর্বোচ্চ ২৭ শতাংশ ভোট কাস্ট হয়েছে। দেশে যত জায়গায় নির্বাচন পরিচালনার বডি রয়েছে, তা পরিচালনার ক্ষেত্রে একটি কমিটি কার্যক্রমের ক্ষেত্রেও কমপক্ষে এক-তৃতীয়াংশ উপস্থিতি লাগে। যে নির্বাচনে এক-তৃতীয়াংশ ভোটার উপস্থিত হয়নি, সেই নির্বাচন কি  গ্রহণযোগ্য?

তিনি প্রশ্ন রাখেন, এই নির্বাচনের কোনো বৈধতা আছে? যেখানে সিংহভাগ মানুষ নির্বাচনে অংশ নিতে পারল না, তাদের মতামত ও রায় দিতে পারল না, সেই নির্বাচনের কি গ্রহণযোগ্যতা আছে?

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে হারুনুর রশীদ বলেন, ইভিএমের (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ফলও পরিবর্তন করা হয়েছে। সংবিধান যখন প্রণয়ন করা হয়েছিল, তখন বাংলাদেশের কোথাও নির্বাচনে ৩০ ভাগের কম ভোটার উপস্থিতিতে নির্বাচন গ্রহণযোগ্য ছিল না। কিন্তু বর্তমান সরকারের আমলে ছাড়া অতীতে কোনো সময় স্থানীয় সরকার নির্বাচনে বা জাতীয় নির্বাচনে ৫০ ভাগের কম ভোট পড়ার নজির নেই।

বিজ্ঞাপন

‘তাই বর্তমান সরকার ও নির্বাচন কমিশন ভোটগ্রহণ করার ক্ষেত্রে সম্পূর্ণ ব্যর্থ। অযোগ্য-অপদার্থ নির্বাচন কমিশনের দায়িত্ব থেকে সরে যাওয়া উচিত। এই অবস্থা থেকে তারা জনগণকে অবিলম্বে মুক্তি দেবেন বলে আশা করি,’— বলেন এমপি হারুন।

ফাইল ছবি

এমপি হারুন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর