Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুন্দরবনে বাঘের মরদেহ উদ্ধার, মৃত্যুর কারণ জানতে ময়নাতদন্ত


৪ ফেব্রুয়ারি ২০২০ ১৯:২০

বাগেরহাট: সুন্দরবন থেকে মৃত অবস্থায় উদ্ধার একটি বাঘের ময়নাতদন্ত করেছে উপজেলা মোরেলগঞ্জ প্রাণিসম্পদ অফিস। অর্ধেক কুমিরে খাওয়া ও বাকি অর্ধেক পচে যাওয়া অবস্থায় বাঘটিতে সোমবার (৩ ফেব্রুয়ারি) উদ্ধার করেছিল বন বিভাগ।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে শরণখোলায় উপস্থিত হয়ে বাঘটির ময়নাতদন্ত করেন মোরেলগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জি এম আব্দুল কুদ্দুস। এসময়ে শরণখোলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরদার মোস্তফা শাহীন ও শরণখোলার সহকারী বন সংরক্ষক জয়নুল আবেদীন উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সোমবার বাগেরহাটের পূর্ব-সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের কবরখালী খালের চর থেকে রয়েল বেঙ্গল টাইগারটির মরদেহ উদ্ধার করা হয়। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বাঘটির ময়নাতদন্তের নির্দেশ দেন।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নুল আবেদীন জানান ও বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, শরণখোলা রেঞ্জের কবরখালি খালে টহলের সময় কুপিলমনির টহল ফাঁড়ির বনরক্ষীরা সোমবার বিকেলে খালের চরে বাঘটির মরদেহ দেখতে পায়। প্রায় ২০ বছর বয়সি বাঘটির মরদেহের পেছনের অংশ কুমিরে খেয়েছে। সেখান থেকে বাঘের মরদেহের বাকি অংশ উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, বাঘটি বার্ধক্যজনিত কারণে নদীর পাড়ে পানি খেতে নেমে আর সেখান থেকে উঠতে পারেনি।

বন বিভাগের কর্মকর্তারা জানান, বাঘটির মরদেহ পচে গন্ধ বের হচ্ছিল। পরে ঊর্ধ্বতন বন কর্তৃপক্ষের নির্দেশে কিছু আনুষ্ঠানিকতা শেষ করে শরণখোলা রেঞ্জ অফিসের পাশে মৃত বাঘটি মাটিচাপা দেওয়া হয়।

মোরেলগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জিএম আব্দুল কুদ্দুস জানান, সবার সামনে মৃত বাঘটির ময়নাতদন্ত করা হয়েছে। বাঘটির শরীরের বেশিরভাগ অংশ পচে গেছে। ময়নাতদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর বাঘটির মারা যাওয়ার সঠিক কারণ জানা যাবে।

বিজ্ঞাপন

বাগেরহাট বাঘ বাঘের মরদেহ উদ্ধার ময়নাতদন্ত সুন্দরবন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর