Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: দক্ষিণ কোরিয়ায় হুন্দাইয়ের উৎপাদন বন্ধ


৪ ফেব্রুয়ারি ২০২০ ২০:০৬

করোনাভাইরাস আতংকে বাকি বিশ্বের সঙ্গে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন। ভাইরাসটির বিস্তার ঠেকাতে চীনের সঙ্গে সড়ক ও বিমানপথে যোগাযোগ সাময়িক বিচ্ছিন্ন করেছে কয়েকটি প্রতিবেশী দেশ। ফলে চীনে উৎপাদিত বিভিন্ন পণ্য প্রতিবেশী দেশগুলোতে সরবরাহ প্রায় বন্ধ হয়ে গেছে।

এমন পরিস্থিতিতে বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই মোটরস দক্ষিণ কোরিয়ার সকল কারখানায় গাড়ি উৎপাদন সাময়িক বন্ধ করে দিয়েছে।

বিজ্ঞাপন

গাড়ি বিক্রির দিক থেকে বিশ্বের পঞ্চম বৃহত্তম প্রতিষ্ঠান হুন্দাই চীনের কারখানায় গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করে থাকে। চীনে স্বল্প খরচে তৈরি এসব যন্ত্রাংশ বিভিন্ন দেশের কারখানায় নিয়ে গাড়ি তৈরি করে হুন্দাই মোটরস। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনের সঙ্গে যোগাযোগ বিঘ্নিত হওয়ায় এবার দক্ষিণ কোরিয়ায় গাড়ি কারখানাগুলো পড়েছে যন্ত্রাংশ সংকটে।

মঙ্গলবার (৪ জানুয়ারি) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বার্তায় জানানো হয়, হুন্দাই মোটরস চলতি সপ্তাহ নাগাদ দক্ষিণ কোরিয়ায় সকল কারখানায় উৎপাদন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে কবে নাগাদ ফের উৎপাদন শুরু হবে তা জানানো হয়নি।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই মোটরস। সারা বিশ্বে হুন্দাইয়ের ১৩টি কারখানা রয়েছে। এর মধ্যে দক্ষিণ কোরিয়ায় রয়েছে ৭টি কারখানা।

গত বছর প্রতিষ্ঠানটি সারা বিশ্বে ৪৪ লাখ ইউনিট গাড়ি বিক্রি করেছে। দক্ষিণ কোরিয়ায় প্রতিষ্ঠানটি বছরে ১৮ লাখ বা প্রতি সপ্তায় ৩৫ হাজার ইউনিট গাড়ি উৎপাদন করে থাকে।

করোনাভাইরাস হুন্দাই মোটরস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর