Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুতা ও ব্যাগ রফতানিতে ৪ শতাংশ ভর্তুকি ঘোষণা


৪ ফেব্রুয়ারি ২০২০ ২২:৫০

ঢাকা: সিনথেটিক ও ফেব্রিক্সের মিশ্রণে তৈরি জুতা ও ব্যাগ রফতানির বিপরীতে ভর্তুকির ঘোষণা দিয়েছে সরকার। নতুন বাজার তৈরি ও সম্প্রসারণে এই খাতে চার শতাংশ হারে ভর্তুকি দেওয়া হবে। বর্তমানে এই খাতের রফতানিকারকরা ১৫ শতাংশ নগদ প্রণোদনা পেয়ে আসছেন।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সিনথেটিক ও ফেব্রিক্সের জুতা ও ব্যাগ রফতানিতে শুল্ক বন্ড, ডিউটি ড্র-ব্যাক সুবিধার বিকল্প হিসেবে ১৫ শতাংশ হারে নগদ প্রণোদনার সুবিধাটি অব্যাহত থাকবে। কিন্তু পণ্যর নতুন রফতানি বাজার ধরতে ও সম্প্রসারণে পণ্য তৈরিতে ব্যবহৃত উপকরণ সংগ্রহে শুল্ক বন্ড, ডিউটি ড্র-ব্যাক সুবিধা নেওয়া হলে চার শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে।

অর্থাৎ পণ্যর নতুন বাজার তৈরি বা সম্পসারণের ক্ষেত্রে ব্যবসায়ীরা এই ভর্তুকি পাবেন। মঙ্গলবার জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপন বাংলাদেশে কার্যরত সব তপসিলি ব্যাংকে পাঠানো হয়েছে। গত অর্থবছরে সরকার ৩৫টি পণ্যের বিপরীতে নগদ প্রণোদনা দিয়েছিল। চলতি অর্থবছরে এই সংখ্যা ৩৭-এ উন্নীত করেছে।

প্রসঙ্গত, রফতানিতে উৎসাহ বাড়াতে সরকার প্রতিনিয়ত বিভিন্ন সুবিধা দিয়ে আসছে ব্যবসায়ীদের। এভার সিনথেটিক ও ফেব্রিক্সের মিশ্রণে তৈরি জুতা ও ব্যাগ রফতানিতে অতিরিক্ত চার শতাংশ ভর্তুকি দিল। ফলে এ খাতের ব্যবসায়ীরা রফতানি পণ্য মূল্যের বিপরীতে মোট ১৯ শতাংশ হারে প্রণোদনা পাবেন।

জুতা ও ব্যাগ বাংলাদেশ ব্যাংক ভর্তুকি রফাতানি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর