Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩ আসনে উপ-নির্বাচন ২১ মার্চ


৬ ফেব্রুয়ারি ২০২০ ১৪:৩৬

ঢাকা: একাদশ জাতীয় সংসদে শূন্য হওয়া তিনটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২১ মার্চ, গাইবান্ধা-৩, বাগেরহাট-৪ এবং ঢাকা-১০ আসনের উপনির্বাচন।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনের কমিশন সভা শেষে ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ২১ মার্চ গাইবান্ধা-৩, বাগেরহাট-৪ এবং ঢাকা-১০ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আসন তিনটিতে মনোনয়ন দাখিলের শেষ সময় ১৯ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২৩ ফেব্রুয়ারি। প্রার্তীদের আপিল দায়ের ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারি এবং মনোনয়নপত্র প্রত্যাহার ২৯ ফেব্রুয়ারি। প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ১ মার্চ এবং ভোটগ্রহণ হবে ২১ মার্চ।

ইসি সচিব আরও বলেন, ‘তিনটি আসনের মধ্যে কেবল ঢাকা-১০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। তবে এই ক্ষেত্রে সশস্ত্র বাহিনীর সদস্যদের কারিগরি সহায়তা নেওয়া হবে না।’

এর আগে সকাল এগারোটায় একাদশ জাতীয় সংসদে শূন্য হওয়া পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেন নির্বাচন কমিশন।প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী, মোঃ রফিকুল ইসলাম ও কবিতা খানম, ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ও অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ৫টি শূন্য আসনের মধ্যে ঢাকা-১০ আসনের সাংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মেয়র পদে নির্বাচন করতে গত ২৯ ডিসেম্বর সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। অন্যদিকে গত ২৭ ডিসেম্বর গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য মো. ইউনূস আলী, ১০ জানুয়ারি বাগেরহাট-৪ আস‌নের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হো‌সেন মারা গেলে তাদের মূত্যুতে আসনগুলো শূন্য হয়ে পড়েছিল। এই তিনটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। এছাড়াও গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান এবং গত ২১ জানুয়ারি যশোর-৬ অসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মারা গেছেন।তাদের মূত্যুতে আসনগুলো শূন্য হয়ে আসে। এই দুইটি আসনে পড়ে তফসিল ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

উপ-নির্বাচন টপ নিউজ ঢাকা-১০ নির্বাচন কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর