Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোম থেকে মিলানে প্রধানমন্ত্রী


৭ ফেব্রুয়ারি ২০২০ ০৯:২২

চার দিনের সরকারি সফরে ইতালি অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির রাজধানী রোম থেকে মিলানে গিয়েছেন। মিলানে এক্সেলসিয়ার হোটেল গালিয়ায় অবস্থান করবেন তিনি।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ১টা ২০ মিনিটে ট্রেনে রোম থেকে মিলানের পথে রওনা দেন শেখ হাসিনা। বিকেল ৪টা ৩০ মিনিটে তিনি মিলান পৌঁছান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতের আমন্ত্রণে চার দিনের সরকারি সফরে গত ৪ ফেব্রুয়ারি বিকেলে রোম পৌঁছান। ওই দিন সন্ধ্যায় সন্ধ্যায় পার্কো দেই প্রিন্সিপি গ্র্যান্ড হোটেল অ্যান্ড স্পা’তে তার সম্মানে আয়োজিত একটি সংবর্ধনায় যোগ দেন তিনি।

সফরের দ্বিতীয় দিন ৫ ফেব্রুয়ারি জিউসেপ কোঁতের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন শেখ হাসিনা। এদিন সকালে রোমের ভায়া ডেল’এন্টারটাইড এলাকায় বাংলাদেশ দূতাবাসের চ্যান্সেরি ভবন উদ্বোধন করেন তিনি। একই দিন তিনি ইতালির প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন পালাজ্জো চিগিতে আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজেও যোগ দেন।

বাংলাদেশ ও ইতালির প্রধানমন্ত্রী তাদের বৈঠকে দ্বিপাক্ষিক সব বিষয়ের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করেন। পরে ৯টি বিষয়ে একমত পোষণ করে দুই দেশের পক্ষ থেকে যৌথ বিবৃতিতে সই করেন তারা। পরে ইতালীয় ব্যবসায়িক সংস্থাগুলোর প্রতিনিধিরা বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তার আবাসকালীন হোটেলের সভাকক্ষে সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী এরপর একই হোটেলে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আয়োজিত নৈশভোজে অংশ নেন। বৃহস্পতিবার সকালে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ৭ ফেব্রুয়ারি স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে আমিরাত এয়ারলাইন্সের একটি বিমানে মিলানের মালপেন্সা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের পথে রওনা হবেন। দুবাই হয়ে ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার। বাসস।

ফাইল ছবি

ইতালি সফর ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর