Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮ দফা দাবি বাস্তবায়নে সরকারি চাকরিজীবীদের মানববন্ধন


৭ ফেব্রুয়ারি ২০২০ ১৪:০৩

ঢাকা: অষ্টম পে স্কেল সংশোধনসহ আট দফা দাবি জানিয়েছে ১১-২০ গ্রেডের সরকারি চাকুরিজীবীদের  সংগঠন সম্মিলিত নাগরিক ফোরাম।

শুক্রবার (৭ ফ্রেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত মানববন্ধন কর্মসূচি থেকে তারা এ দাবি জানায়। মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব মো. মাহমুদুল হাসান।

মাহমুদুল হাসান বলেন, ১১ থেকে ২০ গ্রেডে বঞ্চিত লাখ লাখ চাকুরিজীবীকে বাদ দিয়ে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা সম্ভব নয়। এসব দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে গত ৯ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করা হয়। এরপর ওই বছরের ৩০ সেপ্টেম্বর ৬৪ জেলার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়। এছাড়া, ১৬ অক্টোবর জাতীয় বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সদস্যদেরও স্মারকলিপি দেওয়া হয়।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, সংসদ সদস্য ও সংসদের বিভিন্ন মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতিসহ প্রায় একশ জনের বেশি সংসদ সদস্যকে এ সংক্রান্ত স্মারকলিপি দেই। দ্বিতীয় দফায় সংবাদ সম্মেলন করি। কিন্তু এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো দৃশ্যমান পদক্ষেপ নেওয়া হয়নি।

ফোরামের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক মিরাজুল ইসলাম বলেন, আজকের (৭ ফেব্রুয়ারি) মানববন্ধন কর্মসূচি থেকে স্পষ্ট বার্তা দিতে চাই যে, আগামী ৭ মার্চ উত্থাপিত ৮ দফা দাবি বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ নিলে আমরা ১১-২০ গ্রেডের কর্মচারীরা কঠিন থেকে কঠিনতর কর্মসূচি দিতে বাধ্য হব।

এ সময় কেন্দ্রীয়, মহানগর, বিভাগ, জেলা, উপজেলা ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

তাদের দাবিগুলো হলো:

১. বেতন বৈষম্য নিরসন করে গ্রেড অনুযায়ী বেতন স্কেলের পার্থক্য সমহারে নির্ধারণ এবং গ্রেড সংখ্যা কমানো (আইএলও অনুযায়ী বেতন নির্ধারণ) ২. এক ও অভিন্ন নিয়োগ বিধি প্রণয়ন। ৩. সকল পদে পদোন্নতি পাঁচ বছর পরপর উচ্চতর গ্রেড প্রদান। (ব্লগ পোস্ট নিয়মিতকরণ করা) ৪. টাইম স্কেল সিলেকশন গ্রেড পুনর্বহালসহ বেতন জ্যেষ্ঠতা বজায় রাখা। ৫. সচিবালয়ের মতো পদবী ও গ্রেড পরিবর্তন করা। ৬. সকল ভাতা বাজারের চাহিদা অনুযায়ী সমন্বয় করা। ৭. নিম্ন বেতনভোগীদের জন্য রেশন, শতভাগ পেনশন চালুসহ পেনশন গ্র্যাচুইটি হার এক টাকা সমান পাঁচশ টাকা করা। ৮. কাজের ধরণ অনুযায়ী পদের নাম ও গ্রেড একীভূত করা।

সরকারি চাকুরিজীবীদের ৮ দফা দাবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর