Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন বছরের শিশুটি করোনাভাইরাস আক্রান্ত নয়: আইইডিসিআর


৭ ফেব্রুয়ারি ২০২০ ২২:১২

ঢাকা: সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি তিন বছরের শিশুটি করোনাভাইরাস আক্রান্ত নয়। সে সুস্থ আছে।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীতে অবস্থিত আইইডিসিআর-এ করোনাভাইরাস সংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে এ সব কথা বলেন অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘৪ ফেব্রুয়ারি রাতে তিন বছরের একটি শিশু অসুস্থ হয়ে পড়ায় তার বাবা-মাসহ তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়। এরপরেই সংগৃহীত নমুনা পরীক্ষা করা হয়েছে। সেই পরীক্ষায় সংক্রমণের কোনো প্রমাণ পাওয়া যায়নি।’

‘স্থানান্তরিত শিশুসহ সম্মিলিত সামরিক হাসপাতালে আইসোলেশন ইউনিটে রাখা ১১ জন এবং উহান ফেরত সব যাত্রীর অবস্থা এখন পর্যন্ত স্থিতিশীল রয়েছে। কুর্মিটোলা হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তি একজন উহান ফেরত যাত্রীর শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় পুনরায় ৬ ফেব্রুয়ারি রাতে আশকোনা হাজী ক্যাম্পে ফিরিয়ে নেওয়া হয়’, বলেন তিনি।

সংবাদ সম্মেলনে ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা উহান ফেরত যাত্রীদের নিয়ে ফিরে আসা বিমানের পাইলট ও কেবিন ক্রুদের পর্যবেক্ষণে রাখা হয়েছে বলেও জানান। তিনি বলেন, ‘পরবর্তী ১৪ দিন তাদেরকে নিজ বাড়িতে কোয়ারেন্টাইন অবস্থায় থাকার পরামর্শ দেওয়া হয়েছে।’

সংবাদ সম্মেলনে আশকোনা ক্যাম্পে কোয়ারেন্টাইনে থাকা বাংলাদেশিদের অভিভাবক ও পরিবারের সদস্যদের উদ্বিগ্ন না হওয়ার অনুরোধ জানান ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, ‘অভিভাবকদের কেউ কেউ আশকোনা কোয়ারান্টাইন কেন্দ্রের প্রধান ফটকে অবস্থান করছেন। আইইডিসিআর-এ অভিভাবকদের নিয়মিত প্রতিদিন বিকেল তিনটায় যাত্রীদের স্বাস্থ্যগত তথ্য অবহিত করা হবে।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘চীন থেকে দেশে ফেরা ৫০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে, এদের মধ্যে কেউ করোনাভাইরাসে আক্রান্ত নয়। এখন পর্যন্ত চীন থেকে আসা আট হাজার ৩৯৬ জনকে স্ক্রিনিং করা হয়েছে।’ দেশের সব স্থলবন্দরে স্ক্রিনিং মেশিন পাঠিয়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

করোনাভাইরাস রোগতত্ত্ব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর