Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পাওয়ার প্রথম ধাপে হারলেন শামীমা


৮ ফেব্রুয়ারি ২০২০ ০২:৪১

ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পাওয়ার মামলার প্রথম ধাপে হেরে গেলেন আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বেগম।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) দেশটির দ্য স্পেশাল ইমিগ্রেশন আপিল কমিশনে শামীমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের বৈধতা নিয়ে করা চ্যালেঞ্জের শুনানি হয়। শুনানি শেষে ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের সিদ্ধান্তকে বৈধ বলে রায় দেন যুক্তরাজ্যের আদালত।

রায়ে আদালত আরও বলেছেন, ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের ফলে শামীমা রাষ্ট্রহীন হয়ে যাননি। যেহেতু তার পিতা-মাতা বাংলাদেশি, তাই তিনি বাংলাদেশের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।

শামীমার বয়স এখন ২০ ব্ছর। ২০১৫ সালের শুরুর দিকে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন একাডেমির নবম শ্রেণির ছাত্রী শামীমা আইএসে যোগ দিতে সিরিয়ায় যান। ২০১৯ সালের ফেব্রয়ারিতে তাকে সিরিয়ার একটি শরণার্থী শিবিরে খুঁজে পাওয়া যায়। এরপর তিনি ফের যুক্তরাজ্যে ফেরার ইচ্ছা প্রকাশ করেন। কিন্তু দেশটির তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ তার ব্রিটিশ নাগরিকত্ব প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

এর পরই ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পেতে আইনি লড়াই শুরু করেন শামীমা। গত বছরই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে হাইকোর্ট এবং স্পেশাল ইমিগ্রেশন আপিল কমিশনে (এসআইএসি) আবেদন করেন তিনি। সেই আপিলের শুনানি শেষে গতকাল শুক্রবার সকালে রায় দেয় আদালত।

এদিকে শামীমা বেগমের আইনজীবী ডেনিয়েল ফর্নার আর্ন্তজাতিক গণমাধ্যমকে জানিয়েছেন, আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে দ্রুত তারা আপিল প্রক্রিয়া শুরু করেছেন।

শামীমা বর্তমানে সিরিয়ার উত্তরাঞ্চলের ‘রজ’ নামের একটি শরণার্থী শিবিরে রয়েছেন। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সিরিয়ার আল-হওর শরণার্থীশিবিরে এক বৃটিশ সাংবাদিকের সঙ্গে শামীমার দেখা হয়। তখনই তিনি যুক্তরাজ্যে ফিরে আসার ইচ্ছে প্রকাশ করেন।

ব্রিটিশ নাগরিকত্ব মামলা শামীমা বেগম


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর