Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যারা জিততে পারেন অস্কার


৮ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৩১

চলচ্চিত্র জগতের সম্মানজনক পুরষ্কার অস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। একদিন পরই জানা যাবে কার-কার হাতে উঠছে চলতি বছরের অস্কার। স্থানীয় সময় রোববার (৯ ফেব্রুয়ারি) হলিউডের ডলবি থিয়েটার হলে বসবে অস্কারের ৯২তম আসর। দ্য নিউ ইয়র্ক টাইমস ২০২০ সালে সম্ভাব্য অস্কার বিজয়ীদের একটি তালিকা প্রকাশ করেছে।

বেস্ট পিকচার

এ তালিকায় জনপ্রিয় ছবি ‘দ্য আইরিশ ম্যান’, ‘ফোর্ড ভার্সেস ফেরারি’, ‘১৯১৭’, ‘জোজো র‌্যাবিট’, ‘জোকার’, ‘লিটল ওমেন’, ‘প্যারাসাইট’, ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’।

ধারণা করা হচ্ছে, লড়াইটা জমবে ‘প্যারাসাইট’ ও ‘১৯১৭’ এর মধ্যে। অস্কার জিততে পারে স্যাম মেন্ডেস পরিচালিত প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে নির্মিত ছবি ‘১৯১৭’। এটি অস্কারে ১০টি মনোনয়ন পেয়েছে।

বেস্ট ডিরেক্টর

বেস্ট ডিরেক্টর বা সেরা পরিচালক হিসেবে এ বছর মনোনয়ন পেয়েছেন, ‘জোকার’ ছবির টড ফিলিপস, ‘প্যারাসাইটের’ বং জো হো, ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ এর কোয়ান্টিন টারিন্টিনো, ‘দ্য আইরিশ ম্যান’ এর মার্টিন স্করসেজি ও ‘১৯৭১’ এর স্যাম মেন্ডেস। নিউ ইয়র্ক টাইমস অনুমান করছে, অস্কার ওঠবে স্যাম মেন্ডেসর হাতে।

বেস্ট অ্যাক্টর

সেরা পুরুষ অভিনেতার দৌড়ে এগিয়ে আছেন ‘জোকার’ তারকা জোকিন ফিনিক্স। এই ক্যাটাগরিতে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন, ‘পেইন অ্যান্ড গ্লোরি’ চলচ্চিত্রের অ্যান্তিনিও ব্যান্ডারেস, ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ এর লিওনার্দো ডি ক্যাপ্রিও, ‘দ্য টু পিপলস’ এর জোনাথন প্রেইসসহ অন্যান্যরা। হলিউডের পরিচিত মুখ হওয়া সত্ত্বেও জোকিন ফিনিক্স আগে কখনো অস্কার জিতেননি। তবে এবারের অস্কারটা তারই হতে পারে।

বেস্ট অ্যাক্ট্রেস

‘জুডি’ মুভির জন্য রেনে জেলওয়েগার নারী ক্যাটাগরিতে সেরা অভিনেতার পুরষ্কার জিতবেন। এমনটাই বিবেচনা করছে দ্য নিউ ইয়র্ক টাইমস। এছাড়া, ‘হ্যারিয়েট’ ছবির জন্য সিনথিয়া এরিভো, ‘ম্যারেজ স্টোরি’ চলচ্চিত্রের জন্য স্কারলেট জনসন, ‘লিটল ওমেন’ এর সার্সা রোনান ও ‘বোম্বশেল’ ছবির শার্লিজ থেরন থাকবেন তার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে।

এই প্রধান চারটি ক্যাটাগরি ছাড়াও, ‘বেস্ট সাপোর্টিং অ্যাক্টর’ হিসেবে ব্র্যাড পিট, ‘বেস্ট সাপোর্টিং অ্যাক্ট্রেস’ হিসেবে লরা ডার্ন, ‘অরিজিনাল স্ক্রিনপ্লে’তে প্যারাসাইট ছবির চিত্রনাট্যকার বং জো হো ও ‘অ্যাডাপটেড স্ক্রিনপ্লে’র পুরস্কারটি জো জোর‌্যাবিট সিনেমার চিত্রনাট্যকার তাইকা ওয়াতিতি জিতবেন বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া, ইন্টারন্যাশনাল ফিচার ক্যাটাগিরিতে জিততে পারে ‘প্যারাসাইট’, অ্যানিমেটেড ফিচারে ‘টয় স্টোরি ৪’, ডকুমেন্টারি হিসেবে ‘আমেরিকান ফ্যাক্টরি’, ভিজুয়্যাল ইফেক্টেসে ‘১৯১৭’, ফিল্ম এডিটিং এ ‘ফোর্ড ভার্সেস ফেরারি’, অরিজিনাল স্কোরে ‘জোকার- হিলদুল গুনাদত্তির’, সিনেমাটোগ্রাফিতে ১৯৭১ সিনেমার রোজার ডিকেন্স, কস্টিউম ডিজাইনে ‘লিটল ওমেন’, সাউন্ড এডিটিং এ ‘১৯৭১’ জিততে পারে অস্কার পুরস্কার।

অস্কার অস্কার ২০২০


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর