Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মান্দায় গাজর চাষে লাভবান চাষিরা


২৪ ফেব্রুয়ারি ২০১৮ ১২:৪১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নওগাঁ : নওগাঁর মান্দায় গাজর চাষে লাভবান হচ্ছে চাষিরা।  স্বল্প সময় ও কম পরিশ্রমে উৎপাদিত গাজরের ভালো দাম পাওয়ায় এতে আগ্রহ বেড়েছে কৃষকদের। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, মান্দা উপজেলায় প্রায় ২১ হেক্টর জমিতে এবছর গাজর চাষ হয়েছে। উৎপাদন ভালো হওয়ায় লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে গেছে। আগামীতে গাজর চাষ আরো বৃদ্ধি পাবে বলেও জানায় সূত্র।

উপজেলার কুশুম্বা গ্রামের কৃষক আব্দুল হান্নান বলেন, আমাদের এলাকায় গাজর তেমন হতো না। প্রথমে এক থেকে দেড় বিঘা জমিতে গাজর হতো। এখন উপজেলার অনেক কৃষক গাজর চাষ শুরু করে। পরিশ্রম কম, উৎপাদন ও দাম ভালো পাওয়ায় এলাকার অনেক কৃষক এবার গাজরের আবাদ করেছেন।

একই গ্রামের কৃষক হাবিবুর রহমান বলেন, এবার তিন বিঘা জমিতে গাজরের আবাদ করেছেন। প্রতি বিঘা ২০ হাজার টাকা করে বন্ধক (কন্টাক্ট) নিয়েছেন। গাজর চাষে প্রতি বিঘায় প্রায় ৫ হাজার টাকার মতো খরচ হয়েছে। গরু-ছাগলকে পাতা খাওয়ানোর জন্য অনেকে গাজর তুলে পাতা নিয়ে যায়। এতে শ্রমিক খরচও কিছুটা কম হয়।

বিলকরিল্যা গ্রামের হাতেম আলী জানান, এবার তার ৮ বিঘা জমিতে প্রায় ১২’শ মণ গাজর উৎপাদিত হয়েছে। প্রতি মণ গাজরে প্রায় ৪০০-৫০০ টাকা দাম পেয়েছেন। প্রথম দিকে ৬০০ টাকা মণ বিক্রি হলেও এখন একটু দাম কমেছে।

মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রামানিক বলেন, গাজর একটি বিটা ক্যারোটিন সমৃদ্ধ উচ্চ পুষ্টিমান সমৃদ্ধ সবজি। এ উপজেলায় ২১ হেক্টর জমিতে গাজরের আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। তিনি বলেন, গাজরের উৎপাদন প্রতি হেক্টরে ১০-১২ মেট্রিকটন হয়ে থাকে। ইতোমধ্যে অধিকাংশ জমির গাজর উত্তোলন করা হয়েছে। দাম ভালো থাকায় চাহিদাও রয়েছে ব্যাপক। এলাকার চাহিদা মিটিয়ে জেলার বাইরেও গাজর সরবরাহ করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর