Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরে দাঁড়ালেন মার্কেলের উত্তরসূরী


১০ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৩১

জার্মানির ক্ষমতাসীন প্রধান দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটস (সিডিইউ) প্রধান অ্যানেরগ্রেট ক্র্যাম্প-ক্যারেনবাওয়ার দলের শীর্ষ পদ থেকে সরে দাড়ানোরা ঘোষণা দিয়েছেন। অ্যাঙ্গেলা মার্কেলের উত্তরসূরী চ্যান্সেলর ভোটেও লড়বেন না তিনি। খবর বিবিসি।

ক্যারেনবাওয়ার সিডিইউ’র প্রধান হিসেবে দায়িত্ব পান ২০১৮’র ডিসেম্বরে। ২০২১ সালের নির্বাচনে জার্মান চ্যান্সেলর হিসেবে মার্কেলের স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে ফেভারিট মানা হচ্ছিল তাকে।

৫৭  বছর বয়সী ক্যারেনবাওয়ার সোমবার (১০ ফেব্রুয়ারি) এক পার্টি বৈঠকে এ ঘোষণা দেন। সম্প্রতি এক আঞ্চলিক নির্বাচনে সিডিইউ’র ভূমিকা ব্যাপক সমালোচিত হয়। বার্লিনে সোশাল ডেমোক্রেটদের সঙ্গে নিয়ে জোটবদ্ধ সিডিইউ, থুরিংগিয়া অঙ্গরাজ্যের প্রিমিয়ার হিসেবে একজন স্বতন্ত্র ডেমোক্রেট প্রার্থীকে নির্বাচিত করানোর জন্য কট্টর ডানপন্থী দল অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি)’র সঙ্গে জোট বাধে।

জার্মানির রাজনৈতিক সংস্কৃতিতে এএফডি’র সঙ্গে একসঙ্গে কাজ করা রীতিমতোও নিষিদ্ধ বলে মানা হেয়। আর দেশটির কোন অঙ্গরাজ্যেই কখনও প্রিমিয়ার নির্বাচিত হতে এএফডি’র সাহায্য লাগেনি। সাম্প্রতিক বছরগুলোতে এএফডির জনপ্রিয়তা বেড়েছে। একইসঙ্গে অভিবাসন, বাক-স্বাধীনতা এবং গণমাধ্যম ইস্যুগুলোতে উগ্র অবস্থানের কারণে সমালোচিত হয়েছে দলটি।

জার্মান গণমাথ্যমগুলোর খবরে বলা হচ্ছে, সিডিইউ তাদের পরবর্তীন প্রধান বেছে নেয়ার আগ পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন ক্যারেনবাওয়অর।

অ্যাঙ্গেলা মার্কেল অ্যানেরগ্রেট ক্র্যাম্প-ক্যারেনবাওয়ার জার্মান চ্রান্সেলর জার্মানি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর