Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবি ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার নির্দেশ প্রশাসনের


১১ ফেব্রুয়ারি ২০২০ ১৫:২৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কে এম নুর আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদের নীতিমালা প্রণয়ন সংক্রান্তে সাবেক উপাচার্য যে পদক্ষেপ নিয়েছিলেন, সেটা একাডেমিক কাউন্সিলে অনুমোদন হয়নি। অনুমোদনের বিষয়ে সিন্ডিকেটের সিদ্ধান্তও এখনো চূড়ান্ত হয়নি।

এ অবস্থায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিল কর্তৃক সিদ্ধান্ত না হওয়া এবং সিন্ডিকেট সিদ্ধান্ত নিশ্চিত না হওয়া পর্যন্ত বা এই ব্যাপারে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এই বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ সারাবাংলাকে বলেন, সিন্ডিকেটের চূড়ান্ত সিদ্ধান্ত নিশ্চিত না হওয়া পর্যন্ত, আপাতত ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদবি ব্যবহার না করার জন্য আদেশ দিয়েছেন উপাচার্য।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কীর্তি নিয়ে গবেষণা এবং তার স্মৃতি সংরক্ষণার্থে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেটের ৫১০ তম সভায় ২০১৭ সালের ২৭ আগস্ট ‘বঙ্গবন্ধু চেয়ার’ চালুর সিদ্ধান্ত হয়। তারপরে তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ‘বঙ্গবন্ধু চেয়ার’ তৈরি করতে একটি কমিটি গঠন করে দেন। কমিটি প্রথমবারের মতো সৃষ্টি হওয়া ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরীর নাম সুপারিশ করে।

তবে একাধিক জ্যেষ্ঠ শিক্ষক ও সিনেট সদস্যদের দাবি, কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে তৎকালীন উপাচার্য ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে আসীন হয়েছেন। বঙ্গবন্ধু চেয়ারে যিনি বসবেন, তার বঙ্গবন্ধুকে নিয়ে ২০ বছরের গবেষণাকাজ থাকতে হবে। বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে অন্তত ১০টি আন্তর্জাতিক মানের গবেষণা–প্রবন্ধ প্রকাশিত হতে হবে। সাবেক উপাচার্যের এই বিষয়ে কোনো গবেষণা প্রবন্ধ নেই বলে দাবি করেন জ্যেষ্ঠ শিক্ষকরা।

চবিতে বঙ্গবন্ধু চেয়ার পদবি ব্যবহার না করার নির্দেশ প্রশাসনের


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর