Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাস্টম হাউসগুলোর মধ্যে রাজস্ব আহরণে এগিয়ে আইসিডি


১১ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৩২

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিয়ন্ত্রণাধীন কয়েকটি কাস্টম হাউজের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা বেড়েছে। এরই ধারাবাহিকতায় চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম ৭ মাসের মধ্যে জানুয়ারিতে আইসিডি কাস্টম হাউসের (কমলাপুর) প্রবৃদ্ধি ৩৬ শতাংশ। এনবিআর সূত্রে এই তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরে আইসিডি কমলাপুর কাস্টম হাউজের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৩৬ কোটি ৮৬ লাখ টাকা। এর বিপরীতে জানুয়ারি মাস পর্যন্ত এই প্রতিষ্ঠানের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭শ কোটি ৫১ লাখ টাকা। কিন্তু জানুয়ারি মাস পর্যন্ত আইসিডি কাস্টম হাউজের রাজস্ব আহরণ হয়েছে ১ হাজার ৭৯৭ কোটি ৪৭ লাখ টাকা। অর্থাৎ বেড়েছে ৯৬ কোটি টাকা। অন্যদিকে, ২০১৮-১৯ অর্থবছরের জানুয়ারি পর্যন্ত রাজস্ব আহরণ ছিল ১ হাজার ৩৫৭ কোটি ৮২ লাখ টাকা। অর্থাৎ চলতি অর্থবছরে গত অর্থবছরের চেয়ে প্রতিষ্ঠানটির রাজস্ব আহরণ বেশি হয়েছে ৪৩৯ কোটি ৬৫ লাখ টাকা। অর্থাৎ প্রবৃদ্ধি হয়েছে ৩৬ শতাংশ।

বিজ্ঞাপন

ঢাকা কাস্টম হাউজের চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা ৫ হাজার ৪৪১ কোটি ৭৬ লাখ টাকা। এর বিপরীতে জানুয়ারি মাস পর্যন্ত এই প্রতিষ্ঠানের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৮৬ কোটি ৯৯ লাখ টাকা। কিন্তু জানুয়ারি মাস পর্যন্ত ঢাকা কাস্টম হাউসের রাজস্ব আহরণ হয়েছে ২ হাজার ৫৬০ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ রাজস্ব আহরণ কমেছে ৫২৬ কোটি ৬ লাখ টাকা। অন্যদিকে, ২০১৮-১৯ অর্থবছরের জানুয়ারি পর্যন্ত রাজস্ব আহরণ ছিল ২ হাজার ১৯৬ কোটি টাকা। অর্থাৎ প্রতিষ্ঠানটিতে চলতি অর্থবছরে গত অর্থবছরের চেয়ে রাজস্ব আহরণ হয়েছে ৩৬৪ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৬২ শতাংশ।

বিজ্ঞাপন

চলতি অর্থবছরে চট্টগ্রাম কাস্টম হাউজের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৬৩ হাজার ১৬৮ কোটি ২ লাখ টাকা। এর বিপরীতে জানুয়ারি মাস পর্যন্ত এই প্রতিষ্ঠানের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিলো ৩৫ হাজার ৯৮৬ কোটি ২১ লাখ টাকা। কিন্তু জানুয়ারি মাস পর্যন্ত চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব আহরণ হয়েছে ২৪ হাজার ৯৫৬ কোটি ২ লাখ টাকা। অর্থাৎ রাজস্ব আহরণ কমেছে ১১ হাজার ৩০ কোটি ১৯ লাখ টাকা। অন্যদিকে, ২০১৮-১৯ অর্থবছরের জানুয়ারি পর্যন্ত রাজস্ব আহরণ ছিল ২৫ হাজার ৫২২ কোটি ৮৭ লাখ টাকা। অর্থাৎ প্রতিষ্ঠানটিতে চলতি অর্থবছরে গত অর্থবছরের চেয়ে রাজস্ব আহরণ কমেছে ৫৬৬ কোটি ৮৫ লাখ টাকা। অর্থাৎ মাইনাস ২ দশমিক ২২ শতাংশ প্রবৃদ্ধি।

এদিকে চলতি অর্থবছরে বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৬ হাজার ২৮ কোটি ৩৫ লাখ টাকা। এর বিপরীতে জানুয়ারি মাস পর্যন্ত এই প্রতিষ্ঠানের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৪৯২ কোটি ৩০ লাখ টাকা। কিন্তু জানুয়ারি মাস পর্যন্ত বেনাপোল কাস্টম হাউসের রাজস্ব আহরণ হয়েছে ১ হাজার ৮৪২ কোটি ১৩ লাখ টাকা। অর্থাৎ রাজস্ব আহরণ কমেছে ১ হাজার ৬৫০ কোটি ১৭ লাখ টাকা। অন্যদিকে, ২০১৮-১৯ অর্থবছরের জানুয়ারি পর্যন্ত রাজস্ব আহরণ ছিল ২ হাজার ৪১০ কোটি ৭ লাখ টাকা। অর্থাৎ চলতি অর্থবছরে গত অর্থবছরের চেয়ে প্রতিষ্ঠানটির রাজস্ব আহরণ কমেছে ৫৬৭ কোটি ৯৪ লাখ টাকা। অর্থাৎ মাইনাস ২৩ দশমিক ৫৭ শতাংশ প্রবৃদ্ধি।

মোংলা কাস্টম হাউজের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা চলতি বছরে ৫ হাজার ৮৪ কোটি ৫৬ লাখ টাকা। এর বিপরীতে জানুয়ারি মাস পর্যন্ত এই প্রতিষ্ঠানের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৮৯৩ কোটি ৫৮ লাখ টাকা। কিন্তু জানুয়ারি মাস পর্যন্ত মোংলা কাস্টম হাউসের রাজস্ব আহরণ হয়েছে ২ হাজার ৯৫ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ রাজস্ব আহরণ কমেছে ৭৯৮ কোটি ২০ লাখ টাকা। এদিকে, ২০১৮-১৯ অর্থবছরের জানুয়ারি পর্যন্ত রাজস্ব আহরণ ছিল ১ হাজার ৮১০ কোটি ১৯ লাখ টাকা। অর্থাৎ চলতি অর্থবছরে গত অর্থবছরের চেয়ে প্রতিষ্ঠানটির রাজস্ব আহরণ বেড়েছে ২৮৫ কোটি ১৯ লাখ টাকা। অর্থাৎ প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ৭৫ শতাংশ।

এদিকে, চলতি অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকার রাজস্ব আহরণের লক্ষ্য দেওয়া হয়েছে।

এ বিষয়ে আইসিডি কাস্টম হাউজের কমিশনার মো. আনোয়ার হোসাইন সারাবাংলাকে বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা করছি রাজস্ব আহরণ বাড়ানোর। ফাঁকি রোধ করা ও একইসঙ্গে ব্যবসায়ীদের ব্যবসায়ের সুষ্ঠু পরিবেশ বজায় রাখা। সর্বোপরি সকলের সহযোগিতায় আমরা কাজ করে যাচ্ছি। ফলে আমরা রাজস্ব আহরণে ধারাবাহিক সাফল্য অর্জন করছি।

কাস্টম হাউজ কাস্টম হাউসগুলোর রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা বেড়েছে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর